ইথোফ্রেনসহ ক্ষতিকারক রাসায়নিকে কাঁচা আম হয়ে যাচ্ছে পাকা

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| শুক্রবার, ১৮ মে , ২০১৮ সময় ১০:০৬ অপরাহ্ণ

মৌসুমি ফলে ফরমালিন পরীক্ষা করতে অভিযানে নেমেছিলেন জেলা প্রশাসকের নির্বাহী ম্যাজিস্ট্রেট তৌহিদুল ইসলাম। ১০টি আড়তের আম ও লিচু পরীক্ষা করে ফরমালিন পাওয়া না গেলেও যা পাওয়া গেছে তা রীতিমত অবিশ্বাস্য। কয়েকটি আড়তের পাকা আম কাটতেই বেরিয়ে এসেছে অপরিপক্ব আঁটি!

শুক্রবার (১৮ মে) নগরের স্টেশন রোডে বৃহত্তম ফলের বাজার ‘ফলমণ্ডিতে’ এ ঘটনা ঘটে।

তৌহিদুল ইসলাম বলেন, রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের অবাধ সরবরাহ, ভেজাল খাদ্য রোধ এবং দ্রব্যমূল্য স্বাভাবিক ও স্থিতিশীল রাখতে নিয়মিত অভিযানের অংশ হিসেবে শুক্রবার ‘ফলমণ্ডিতে’ অভিযান পরিচালনা করা হয়। আম ও লিচুর ফরমালিন পরীক্ষা করে বিএসটিআই’র বিশেষজ্ঞ দল। তবে এসব আম ও লিচুতে ফরমালিন পাওয়া না গেলেও বেশ কিছু আম কেটে দেখা গেছে, আম পাকা হলেও তার আঁটি কাঁচা।

তিনি বলেন, আম ও লিচু দ্রুত পাকানোর কাজে ইথোফ্রেনসহ অন্যান্য ক্ষতিকারক রাসায়নিক পদার্থ ব্যবহার করা হয়েছে কিনা তা শনাক্ত করতে এসব ফলের নমুনা বিসিএসআইআরে পাঠানো হয়েছে। পরীক্ষা শেষে দ্রুত ফলাফল জানাতে বিসিএসআইআর কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হয়েছে।

অভিযানে বিএসটিআই ফরমালিন টেস্ট কার্যক্রম পরিচালনা করেন দেবাশীষ তালুকদার ও জিসান আহমেদ। এ সময় ক্যাব প্রতিনিধি হিসেবে জিয়াউল হায়দার শিহাব, চট্টগ্রাম ফল ব্যবসায়ী সমিতির সভাপতি মোহাম্মদ আবদুল খালেক এবং সাধারণ সম্পাদক মোহাম্মদ আলমগীর উপস্থিত ছিলেন।

এদিকে জেলা প্রশা্সনের নির্বাহী ম্যাজিস্ট্রেট নওশের ইবনে হালিম নগরের ফিরিঙ্গি বাজারে অভিযান পরিচালনা করেন।ওজনে কম দেওয়ায় এক সবজি বিক্রেতাকে ২০০ টাকা, মসলা বিক্রেতাকে ৫০০ টাকা এবং গরুর মাংস বিক্রেতাকে ২ হাজার ৫০০ টাকা জরিমানা করেন তিনি।