ইডিইউর সিলেবাসকে অধিকতর কর্মমুখী করা হচ্ছে

প্রকাশ:| মঙ্গলবার, ১৭ অক্টোবর , ২০১৭ সময় ০৯:১২ অপরাহ্ণ

তরুণদের সক্ষম জনশক্তি ও উদ্যোক্তা করে গড়ে তুলতে উচ্চশিক্ষায় ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির (ইডিইউর) সিলেবাসকে অধিকতর কর্মমুখী করা হচ্ছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়টির প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান ও তরুণ শিক্ষাবিদ সাঈদ আল নোমান।

তিনি বলেছেন, কর্মক্ষেত্রের সঙ্গে সঙ্গতিপূর্ণ একটি বাস্তবমুখী সিলেবাসের মাধ্যমে আমরা চাই ছাত্র-ছাত্রীদের ভেতর লিডারশিপ মনোভাব তৈরি হোক।  আত্মবিশ্বাস নিয়ে তারা যেন এক-একজন নিজেই উদ্যোক্তা হয়ে ক্যারিয়ার শুরু করুক।

ক্লাসকার্যক্রমে অভিজ্ঞ কর্পোরেট ব্যক্তিদের অংশ গ্রহণ বাড়ানো, বিদেশের একাধিক খ্যাতনামা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথশিক্ষা কার্যক্রম চালু ও বড় প্রতিষ্ঠানগুলোতে শিক্ষার্থীদের জন্য ইন্টার্নশিপের ব্যবস্থা করার মাধ্যমে ইডিইউ উচ্চশিক্ষায় নিজেকে ব্যতিক্রমীভাবে মেলে ধরছে বলেও জানান সাঈদ।

মঙ্গলবার (১৭ অক্টোবর) সকালে নগরীর খুলশীর পূর্ব নাসিরাবাদের নোমান সোসাইটির স্থায়ী ক্যাম্পাসে অনুষ্ঠিত প্রশাসনিক বৈঠকে এসব কথা বলেন তিনি।

এই সময় ইডিইউর উপাচার্য প্রফেসর মুহাম্মদ সিকান্দার খান সহ ট্রেজারার সামস-উদ-দোহা, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার সজল বড়ুয়া, ডিরেক্টর অ্যান্ড প্ল্যানিং শাফায়েত চৌধুরী, অ্যাসোসিয়েট ডিন ড. মোহাম্মদ নাজিম উদ্দিন ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রচলিত কোর্স-কারিকুলাম উচ্চশিক্ষায় সার্টিফিকেট নির্ভর শিক্ষা অর্জনের লক্ষ্য হয়ে কাজ করছে বলে উল্লেখ করে বৈঠকে সাঈদ আল নোমান বলেন, পাঠ্যবইমুখী জ্ঞান আমাদের শিক্ষার্থীদের সীমাবদ্ধতার ভেতরে আটকে রাখছে। ফলে আন্তর্জাতিক দুনিয়ায় কর্মমুখী শিক্ষার অভিজ্ঞতায় পা ফেলতে গিয়ে হোঁচট খেতে হচ্ছে তাদের।

তিনি আরও বলেন, দেশের সীমানা ছাড়িয়ে বিদেশেও ইডিইউর শিক্ষার্থীদের ক্যারিয়ার গড়ার সুযোগ আগের চেয়ে অনেক বেড়েছে।

প্রতিযোগিতার বাজারে অংশ গ্রহণের আগেই তারা যেন নিজেদের প্রস্তুত করে রাখতে পারে, সে ধরনের একটি কর্ম ও বাস্তবমুখী শিক্ষার সিলেবাসে তাদের সমৃদ্ধ হওয়ার প্রত্যাশার কথা জানান সাঈদ।

বৈঠকে উপাচার্য প্রফেসর মুহাম্মদ সিকান্দার খান বলেন, ইউজিসির নিয়ম মেনেই উচ্চশিক্ষা কার্যক্রম পরিচালনা করছি আমরা। এতে শিক্ষার্থী ও অভিভাবকদের প্রত্যাশা বেড়েছে বহুগুণ।

তিনি আরও বলেন, ইডিইউ বরাবরই গুণগত শিক্ষায় নতুনত্ব আনতে বদ্ধপরিকর। বন্ধের দিনেও বাড়িতে বসে এখন শিক্ষকদের ভিডিও ক্লাস  (কোর্সওয়ার)