ইংল্যান্ডের কাছে হোয়াইটওয়াশ হলো অসিরা

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| রবিবার, ২৪ জুন , ২০১৮ সময় ১১:১৮ অপরাহ্ণ

২০৫ রান করে বোলারদের নৈপুণ্যে হোয়াইটওয়াশ এড়ানোর সম্ভাবনা জাগায় অস্ট্রেলিয়া। কিন্তু জস বাটলারের অপরাজিত সেঞ্চুরিতে বৃথা গেল তাদের সব চেষ্টা। ইংল্যান্ডের কাছে ১ উইকেটে হেরে ৫ ম্যাচের ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হলো অসিরা।

৩৪.৪ ওভারে ২০৫ রানে অলআউট হয় অস্ট্রেলিয়া। জবাবে ৪৮.৩ ওভারে ৯ উইকেটে ২০৮ রান করে ইংল্যান্ড।

মান বাঁচানোর লড়াইয়ে ওল্ড ট্র্যাফোর্ডে টস জিতে ব্যাট করতে নামে অস্ট্রেলিয়া। সপ্তম ওভারে মঈন আলীর জোড়া আঘাতে তাদের ব্যাটিং লাইন আপ নড়বড়ে হয়ে পড়ে। ট্রাভিস হেড ও অ্যারন ফিঞ্চের ৬০ রানের এই উদ্বোধনী জুটি ভাঙার পরের ধাক্কা অসিরা সামলে নেয় ডি’আর্চি শর্ট ও অ্যালেক্স ক্যারের ৫৯ রানের জুটিতে।

হেড সর্বোচ্চ ৫৬ রান করেন ৪২ বলে ৯ চারে। ৪৭ রানের অপরাজিত ইনিংস খেলেন শর্ট। ক্যারে করেন ৪৪ রান।

ইংল্যান্ডের পক্ষে বল হাতে সবচেয়ে সফল ছিলেন মঈন, ৮.৪ ওভারে ৪৬ রান দিয়ে নেন ৪ উইকেট। ২৪তম ওভারে জোড়া আঘাত হানা স্যাম কারান পান দুটি উইকেট।

লক্ষ্যে নেমে বিলি স্ট্যানলেকের তোপের মুখে পড়ে ইংল্যান্ড। মাত্র ১১৪ রানে ৮ উইকেট হারায় তারা। কিন্তু আদিল রশিদকে নিয়ে ক্রিজে দাঁড়িয়ে যান জস বাটলার। ৯৭ বলে ৮১ রানের ধীরস্থির জুটি গড়েন তারা।

দলীয় ১৯৫ রানে রশিদ (২০) আউট হলে আবার ম্যাচে ফেরে অস্ট্রেলিয়া। তখন তাদের দরকার ছিল আর একটি উইকেট, আর ইংলিশদের ১১ রান। ১১৭ বলে ষষ্ঠ সেঞ্চুরি করা বাটলার শেষ জুটিতে জেক বলকে নিয়ে ১৬ বলে বাকি রান করেন। ১২২ বলে ১২ চার ও ১ ছয়ে ১১০ রানে অপরাজিত ছিলেন এ উইকেটরক্ষক ব্যাটসম্যান।

অস্ট্রেলিয়ার পক্ষে কেন রিচার্ডসন ও স্ট্যানলেক তিনটি করে উইকেট নেন। ক্রিকইনফো