আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানোর অনুরোধ

প্রকাশ:| মঙ্গলবার, ২২ অক্টোবর , ২০১৩ সময় ০৮:০৮ অপরাহ্ণ

আয়করঅর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের কাছে আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানোর অনুরোধ জানিয়েছেন চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলম। মঙ্গলবার এক ফ্যাক্স বার্তায় এ অনুরোধ জানানো হয়।

ফ্যাক্স বার্তায় চেম্বার সভাপতি উল্লেখ করেন, জাতীয় রাজস্ব বোর্ড করদাতাদের টিআইএন ১০ ডিজিটের পরিবর্তে ১২ ডিজিটের ই-টিআইএন বাধ্যতামূলকভাবে গ্রহণের জন্য আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত সময়সীমা নির্ধারণ করেছে।

কিন্তু ৩১ অক্টোবর ২০১৩ থেকে আয়কর রিটার্ন দাখিলের সর্বশেষ সময়সীমা নির্ধারণের পরিপ্রেক্ষিতে ইচ্ছা থাকা সত্ত্বেও বিদ্যমান অর্থনৈতিক অবস্থা, রাজনৈতিক অস্থিরতা, পবিত্র রমজান ও ঈদ-উৎসব এবং হিন্দু ও বৌদ্ধ ধর্মাবলম্বীদের পূজাসহ ই-টিআইএন প্রাপ্তিতে অনিশ্চয়তার কারণে বিপুল সংখ্যক নতুন এবং পুরাতন করদাতাদের পক্ষে ৩১ অক্টোবরের মধ্যে আয়কর রিটার্ন দাখিল করা প্রায় অসম্ভব।

সার্বিক অবস্থা বিবেচনা করে রিটার্ন দাখিলের সময়সীমা বৃদ্ধি করা হলে নতুন করদাতার সংখ্যা বৃদ্ধির পাশাপাশি সরকারের রাজস্ব আহরণও বহুলাংশে বৃদ্ধি পাবে যা অর্থনীতির প্রবৃদ্ধির ধারাকে অব্যাহত রাখতে সহায়ক হবে বলে ফ্যাক্স বার্তায় মন্তব্য করেন চেম্বার সভাপতি।