আয়কর মেলার প্রথম দিনে চট্টগ্রামে ১৪ লাখ ৬৯ হাজার টাকা আদায়

প্রকাশ:| মঙ্গলবার, ১৬ সেপ্টেম্বর , ২০১৪ সময় ১০:০৪ অপরাহ্ণ

আয়কর মেলার প্রথম দিনে চট্টগ্রামে ১৪ লাখ ৬৯ হাজার টাকা আদায়জাতীয় আয়কর মেলার প্রথম দিনে চট্টগ্রামে ১৪ লাখ ৬৯ হাজার টাকা আদায় হয়েছে। ১২ হাজার ৫৫৬ জন আয়কর বিষয়ে সেবা গ্রহণ করেছেন। আর নতুন কর শনাক্তকরণ নম্বর নিয়েছেন ১৩৭ জন।

মেলা আয়োজক কমিটি সূত্রে জানা গেছে, সাত দিনব্যাপী আয়কর মেলার লক্ষ্যমাত্রা সাত হাজার ৮০০ কোটি টাকা। আগ্রাবাদে সরকারি কার্যভবন-২ সংলগ্ন মাঠে আয়োজিত মেলায় চট্টগ্রামের ৪ কর-অঞ্চলের আওতাধীন ৮৮ টি সার্কেলের বুথ স্থাপন করা হয়েছে।

নানা আয়োজনের মধ্য দিয়ে শুরু হয়েছে সপ্তাহব্যপী আয়কর মেলা। মঙ্গলবার সকালে মেলার উদ্বোধন করেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

চট্টগ্রাম অঞ্চলের কর কমিশনার-১ ও আয়কর মেলা উদযাপন কমিটির আহ্বায়ক মো. দবির উদ্দিন জানান, করদাতাদের ভীতি দুর করতেই মেলার আয়োজন।

তিনি বলেন, কর দেওয়া দায় নয়, মানুষের অধিকার। গণতান্ত্রিক দেশে যত বেশি কর দেওয়া যাবে তত বেশি সরকার শক্তিশালী হবে। এতে করে করদাতাদের প্রতি সরকারও দায়বদ্ধ থাকবে।

স্বনির্ভর দেশ গড়তে যে রাজস্ব প্রয়োজন তা সংগ্রহে কর বিভাগের ভূমিকার পাশাপাশি জনগণের অংশ গ্রহণ জরুরি উল্লেখ করে তিনি বলেন, তাদের স্বতস্ফূর্ত অংশগ্রহণ ও স্বপ্রণোদিত হয়ে কর প্রদানের সুন্দর পরিবেশ গড়ে তুলতেই মেলার আয়োজন।

মেলায় করদাতের নতুন কর সনাক্তকরণ নম্বর (টিআইএন) ও প্রত্যায়নপত্র প্রদান, আয়কর রিটার্ন, টিআইএন আবেদন ও চালান ফরম এবং সেগুলো পূরণে সহযোগিতা প্রদান, আয়কর পরিশোধের জন্য সোনালী ও জনতা ব্যাংকের বুথ, হেলপ ডেস্ক, তথ্যকেন্দ্র ও আয়কর অধিক্ষেত্র বুথ, ই-পেমেন্টে সুবিধা সম্বলিত পৃথক বুথ, আয়কর আইন বিষয়ক প্রয়োজনীয় পরামর্শ সংক্রান্ত সুবিধা দেওয়া হচ্ছে বলে জানান দবির উদ্দিন।

আয়কর মেলায় কর দাতারা তাদের ২০১৪-১৫ অর্থবছরের কর বর্ষের আয়কর রিটার্ন জমা দিতে পারবেন। করদাতাদের কর তথ্য ও সব ধরণের সেবা পেতে মেলায় চারটি কর অঞ্চলের সবগুলো সার্কেলের জন্য পৃথক বুথ স্থাপন করা হয়েছে।


আরোও সংবাদ