আড়াই কোটি টাকায় বদর শাহ পুকুর সংস্কারের উদ্যোগ

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| শুক্রবার, ২২ জুন , ২০১৮ সময় ০৫:২২ অপরাহ্ণ

অযত্ন-অবহেলায় পড়ে থাকা ঐতিহাসিকভাবে গুরুত্বপূর্ণ বদর শাহ পুকুরটি সংস্কার ও আধুনিকায়নের উদ্যোগ নিয়েছেন মেয়র আ জ ম নাছির উদ্দীন। এ লক্ষ্যে ২ কোটি ৬৪ লাখ টাকার একটি প্রকল্প নেওয়া হয়েছে। আগামী ১৫ জুলাই থেকে পুকুরটির সংস্কার ও আধুনিকায়নের কাজ শুরু হবে।

শুক্রবার (২২ জুন) দুপুরে শাহসুফি হজরত আমানত খানের (র.) মাজার মোতোয়াল্লির বাসভবনে মেয়রের সঙ্গে মতবিনিময়কালে এ তথ্য জানান।

বৈঠকে সংসদ সদস্য আশেক উল্লাহ চৌধুরী, আওয়ামী লীগ নেতা নিয়াজ মোর্শেদ এলিট, মুক্তিযোদ্ধা এনামুল হক, হজরত শাহসুফি আমানত খান (র.) মাজার মোতোয়াল্লি এফ কিউ খান, বেলায়েত উল্লাহ খান, শওকত আলী খান, আন্দরিকল্লা ওয়ার্ড কাউন্সিলর জহর লাল হাজারী, সিটি করপোরেশনের নির্বাহী প্রকৌশলী মো. ফরহাদুল আলম, মোহাম্মদ দিদারুল আলম, মহিউদ্দিন শাহ, জানে আলম, হাবিব উল্লাহ, এজাজ মিয়া, বাবলু মিয়া, বশর, সাদ্দাম প্রমুখ উপস্থিত ছিলেন।

এ প্রকল্পের আওতায় বদর পুকুর সংস্কার, পুকুরের চারপাশে ওয়াকওয়ে, বসার স্থান, গাছ-গাছালি রোপণ, ৪টি পুকুর ঘাট, পুকুরের মাঝখানে সুদৃশ্য ফোয়ারা নির্মাণ, চারদিকে  ড্রেনেজ ব্যবস্থা, দর্শনার্থীদের নিরাপত্তা, সোলার প্যানেল স্থাপন, বদর শাহ মাজারসংলগ্ন স্থানে টাইলস প্রতিস্থাপন, রাস্তা ও টয়লেট নির্মাণ, আলোকায়ন এবং সুপেয় পানি সরবরাহ ব্যবস্থা অন্তর্ভ‍ুক্ত করা হয়েছে।

মেয়র বলেন,আমরা ছোটকাল থেকেই বদর শাহ পুকুরটি দেখে আসছি। বর্তমানে নানা ধরনের অব্যবস্থাপনা, অবহেলা আর জনগণের অসচেতন ব্যবহারের কারণে পুকুরটির অবস্থা একেবারে শোচনীয়। অথচ  এ অঞ্চলে এ পুকুরটির ঐতিহাসিক গুরুত্ব রয়েছে। পুকুরটিকে সংস্কার ও আধুনিকায়ন করে সম্পূর্ণ নতুন রূপ দেওয়া হবে।

ধর্মীয় ভাব গাম্ভীর্যময় স্থান হিসেবে এটি নগরের একটি পর্যটন কেন্দ্র  হিসেবে নতুন পরিচিতি লাভ করবে বলে তিনি উল্লেখ করেন।

আগামী চার থেকে পাঁচ মাসের মধ্যেই কাজ শেষ হতে পারে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।