আস্তার ঠিকানায় রাউজান প্রশাসনের গণ শুনানি

প্রকাশ:| শনিবার, ৬ মে , ২০১৭ সময় ০৮:১৪ অপরাহ্ণ

শফিউল আলম, রাউজান :
সঠিক ও ন্যায় বিচার পেতে অসহায় বিচার প্রার্থী মানুষের আস্তার ঠিকানায় পরিনত হচ্ছে রাউজান উপজেলা প্রশাসনের গণ শুনানি। যেসব বিচার স্থানীয় ভাবে বা ইউনিয়ন পরিষদ করতে পারে না বা কোন সংক্ষুদ্ধ ব্যক্তি যদি মনে করেন ইউনিয়ন পরিষদ থেকে ন্যায় বিচার পাওয়া সম্ভব নয়, সালিসের নামে হয়রানি হওয়ার সম্ভবনা রয়েছে, তাদের আস্তার ঠিকানায় পরিনত হচ্ছে রাউজান উপজেলা প্রশাসনের গণ শুনানি। গণ শুনানিতে স্থানীয় ও পারিবারিক বিবাদ মিমাংশে আবেদন করে অনেক সেবা প্রার্থী ইতোমধ্য একাধিক ব্যক্তি খুবই দ্রুততার সাথে তাদের সমস্যার সমাধান পেয়েছে। যার কারনে প্রতি বুধবার সকাল ১১টা থেকে বিকেল ২টা পর্যন্ত এখানে নানা সমস্যা নিয়ে হাজির সেবা প্রার্থীরা।
সূত্রমতে, স্থানীয় সাংসদ এবিএম ফজলে করিম চৌধুরীর নির্দেশে জনগণ যেন সুষ্টু ও ন্যায় বিচার পায় সেই ব্যবস্থা নিশ্চিত করতে রাউজান উপজেলা পরিষদের কার্যালয়ে গণ শুনানি নামে এই ব্যবস্থা চালু করেছে রাউজানের অতি অল্পসময়ে সুপরিচিত উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.শামিম হোসেন রেজা। তিনি ইতিমধ্যে সাংসদের নির্দেশে উপজেলায় নানা কিছু আধুনিকায়নের পাশাপাশি গণ শুনানি নামে অসহায় ও বিচার বিরম্বনা থেকে মুক্তি পেতে গণ শুনানি নামে এই ব্যবস্থা চালু করে। যার দরুন এখানে প্রতি সপ্তাহের বুধবার বিচার প্রার্থীরা ভীড় জমাচ্ছে। এতে দেখা যায় বিভিন্ন স্থানে ইউপি চেয়ারম্যান ও ইউনিয়ন পরিষদের গ্রাম আদালত থেকে সুষ্টু ন্যায় বিচার পাবে না মনে করে এখানে বিচারের আশ্রয়স্থল হিসেবে ধরে নিচ্ছে। আবার অনেকে এটি উপজেলার সর্বোচ্ছ স্থান হওয়ায় গণ শুনানির এই বিচারের প্রতি আস্থা রাখছে। সব মিলিয়ে গণ শুনানি নামে প্রতি বুধবার অসহায় বিচার প্রার্থীর বিচার কার্য সম্পাদন করে যাচ্ছে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.শামিম হোসেন রেজা।
এ বিষয়ে রাউজান উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.শামিম হোসেন রেজা বলেন, জনগণ যেন ন্যায় বিচার পায়, এবং সেবা প্রার্থীর ক্ষেত্রে কোন অসঙ্গতি ও অসুবিধা না হয়। সেই দিকে লক্ষ্য রেখেই গণ শুনানি চালু করি। তাই ছোট খাট বিবাদ আপোষের মাধ্যমে উপজেলা প্রাশাসন কার্যকর পালন করার প্রত্যয়ে এই উদ্যোগ।


আরোও সংবাদ