আল-জাজিরার মিশর থেকে ২২ জন সাংবাদিক পদত্যাগ

প্রকাশ:| মঙ্গলবার, ১৬ জুলাই , ২০১৩ সময় ১১:০৭ অপরাহ্ণ

মিশর নিয়ে পক্ষপাতমূলক সংবাদ প্রকাশের প্রতিবাদে কাতারভিত্তিক সংবাদ চ্যানেল আল-জাজিরার মিশর শাখা থেকে ২২ জন aljazeera_logo20130715080856সাংবাদিক পদত্যাগ করেছেন। সোমবার তাদের এ পদত্যাগের খবর দুবাইভিত্তিক গালফ নিউজ প্রকাশ করেছে।

মিশর শাখার সংবাদ উপস্থাপক কারেম মাহমুদ ২২ জনের পদত্যাগের বিষয়টি জানান। তিনি বলেন, ‘পক্ষপাতমূলক কভারেজের’ প্রতিবাদে এ পদত্যাগের ঘটনা ঘটেছে।

মাহমুদ বলেন, প্রতিশ্রুতির লঙ্ঘন ও সংবাদ কভারেজের ক্ষেত্রে আল-জাজিরার পেশাদারিত্বের অভাবের কারণে সাংবাদিকরা পদত্যাগ করেছেন।

কাতারভিত্তিক সংবাদ মাধ্যমটির বিরুদ্ধে মিশরের জনগণের মধ্যে বিভেদ সৃষ্টিরও অভিযোগ করেছেন তিনি। সংবাদভিত্তিক এ আন্তর্জাতিক টেলিভিশন চ্যানেলটির বিরুদ্ধে মিশর ও অন্য আরব দেশগুলো নিয়ে গোপন এজেন্ডা বাস্তবায়নের চেষ্টা চালানোর মতো গুরুতর অভিযোগ তুলেছেন তিনি।

প্রত্যেক স্টাফকে মুসলিম ব্রাদারহুডের পক্ষে সংবাদ করার জন্য আল-জাজিরার ব্যবস্থাপনা কর্তৃপক্ষ থেকে নির্দেশ দেয়া হয়েছে বলে জানান তিনি।

মাহমুদ বলেন, “নির্দিষ্ট সংবাদ সম্প্রচারের জন্য আমাদের নির্দেশ দেয়া হয়েছিল।”
এদিকে আল-জাজিরার সদর দফতর দোহা থেকেও সম্পাদকীয় বোর্ডের চার সদস্য পদত্যাগ করেছেন। মিশর নিয়ে আল-জাজিরার ‘পক্ষপাতমূলক সম্পাদকীয় নীতি’কে নিজেদের পদত্যাগের কারণ হিসেবে উল্লেখ করেছেন তারা।

উল্লেখ্য, মিশরের নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে সম্প্রতি ক্ষমতাচ্যুত করেন দেশটির সেনাপ্রধান আবদেল ফাত্তাহ আল-সিসি। মিশরের সাংবিধানিক আদালতের প্রধান বিচারপতি আদলি মনসুর অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন। উদারপন্থি ও বামপন্থিদের অভিযোগ, মুরসি মিশরকে ইসলামি রাষ্ট্র বানানোর চেষ্টা চালিয়েছে