“আলোকচিত্রে বাংলাদেশ” ৮ ও ৯ ফেব্রুয়ারি

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| বৃহস্পতিবার, ৭ ফেব্রুয়ারি , ২০১৯ সময় ১২:৩৬ অপরাহ্ণ

ফ্রেমের বদ্ধ ছবিতে সমগ্র বাংলাদেশকে তুলে ধরার লক্ষ্য নিয়ে আগামী ৮ ও ৯ ফেব্রুয়ারি জেলা শিল্পকলা একাডেমী চট্টগ্রামে আয়োজিত হতে যাচ্ছে “আলোকচিত্রে বাংলাদেশ” শিরোনামে আলোকচিত্র প্রদর্শনী। চট্টগ্রামের তিন প্রতিভাবান তরুণ আলোকচিত্রি মোঃ রুবেল, মঈন চৌধুরী ও কাজী মো : জাহিরুল ইসলাম এর আয়োজনে অনুষ্ঠিত এই প্রদর্শনী আগামী ৮ এবং ৯ ফেব্রুয়ারি জেলা শিল্পকলা একাডেমীতে অনুষ্ঠিত হতে যাচ্ছে।
বিকাল ৩ থেকে রাত ৮ টা এই সময়ের মধ্যে নানান শ্রেণীপেশার মানুষের জন্য উন্মুক্ত থাকবে এই প্রদর্শনী। সমগ্র বাংলাদেশকে ছবির মাধ্যমে সকলের সামনে উপস্থাপন করতেই এমন উদ্যোগ নিয়েছেন এই তিন আলোকচিত্রকর। এই প্রদর্শনীতে বিক্রিত ছবির সম্পূর্ণ অর্থ দেশের অন্যতম সেচ্ছাসেবী সংগঠন বিদ্যানন্দের “এক টাকায় আহার” প্রকল্পে ব্যয় করা হবে জানিয়েছেন আয়োজকরা। যে প্রকল্পটির মাধ্যমে সারা দেশের অসহায়, ছিন্নমূল ক্ষুধার্ত শিশুদের কাছে মাত্র ১ টাকায় পৌঁছে দেওয়া হয় পর্যাপ্ত পরিমাণ খাবার। ২ দিনের এই প্রদর্শনীতে দেশের নানান প্রান্তে গড়ে ওঠা নানান স্থাপনা কিংবা দেশের প্রকৃতির গল্প ইত্যাদি ফুটে উঠবে চারকোণার বদ্ধ ফ্রেমে, যেখানে শোভা পাবে গণমানুষের জীবনযাপনের লক্ষ্যাধিক শব্দের গল্প নিয়ে তোলা ৪৫টি ফ্রেম।
প্রদর্শনীর অন্যতম আয়োজক কাজী জহিরুল ইসলাম বলেন, “দেশের অনেক অসহায় শিশু এখনো দিন কাটায় অনাহারে, যেখানে তাদের উদ্দেশ্যে কাজ করে যাচ্ছে ১ টাকার আহার প্রকল্প। আমরা চাই এই প্রদর্শনীর মাধ্যমে অর্জিত টাকা দিয়ে তাদের পাশে দাঁড়িয়ে অন্তত কিছু শিশুর পাশে দাঁড়াতে।” জহিরুল আরো জানান একটি নির্দিষ্ট পরিমাণ দাম দিয়ে ছবিগুলো ক্রয় করা যাবে। প্রদর্শনীর প্রথমদিন উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য একুশে পদকে ভূষিত সমাজবিজ্ঞানী অধ্যাপক অনুপম সেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন দেশের জনপ্রিয় আলোকচিত্রকর শোয়েব ফারুকি এবং দৈনিক পূর্বকোণের চিফ রিপোটার ও বিশিষ্ট মুক্তিযোদ্ধা সিনিয়র সাংবাদিক নওশের আলী খান। প্রদর্শনী সহায়তায় রয়েছে বিদ্যানন্দ Bidyanondo, রিয়েল টেকনোলজি, প্রিন্ট টার্চ। মিডিয়া পার্টনার থাকবেন চ্যানেল ২৪, রেডিও ফুর্তি ও দৈনিক পূর্বকোণ। অনুষ্ঠানে সার্বিক সহযোগিতা করবে জনপ্রিয় আলোকচিত্র বিষয়ক সংগঠন “চাটগাঁর ছবিয়াল”।


আরোও সংবাদ