আলুর দমে ফুলকো লুচি

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| বুধবার, ১ আগস্ট , ২০১৮ সময় ১০:৫৯ পূর্বাহ্ণ

লুচি, শত শত বছর যাবত আমাদের দেশীয় খাবারের সংস্কৃতিতে শক্তপোক্ত স্থান দখল করে আছে। লুচি-সবজি কিংবা লুচি-মাংস… বাঙালি মাত্রই এই খাবার গুলোর সাথে পরিচিত। কেবল নিত্য দিনের খাবারে নয়, এদেশের পূজা-পার্বণেও লুচির ভীষণ কদর রয়েছে। লুচির সাথে মোহনভোগ হালুয়া কিংবা গরম রসগোল্লার নাম শোনা মাত্রই জিবে পানি আসতে বাধ্য ভোজন রসিক বাঙ্গালির। আর গরম গরম ফুলকো লুচির সাথে যদি ঝাল ঝাল আলুর দম হয়, তাহলে তো কথাই নেই!

আসুন, জেনে নেয়া যাক ফুলকো লুচি আর আলুর দম তৈরীর রেসিপি। যতটা ঝঞ্ঝাট মনে হচ্ছে, ততটা কিন্তু মোটেও নয়। বরং আগের রাতে একটু গুছিয়ে রাখলে সকালে লুচি- আলুর দম করতে পারবেন কর্মজীবী যে কেউ। আবার লাঞ্চ বক্সে কিংবা বাচ্চাদের টিফিনেও মানাবে বেশ।

লুচি

উপকরণ
ময়দা ২ কাপ, তরল ঘি ১ টেবিল চামচ, লবণ স্বাদ মত, বেকিং পাউডার ১/২ চা চামচ, পানি প্রয়োজন মতো, তেল ভাজার জন্য।

প্রণালী
ময়দার মাঝে ঘি ও লবণ দিয়ে ময়ান দিন। প্রয়োজনমত পানি দিয়ে বেশ নরম খামির করুন। খামির বেশ ভালো করে হাত দিয়ে ডলে ডলে মাখান। রেখে দেয়ার প্রয়োজন নেই মোটেও। তেল গরম হতে দিন, এবং সেই ফাঁকেই ছোট ছোট লুচি বেলে গরম তেলে লাল করে ভেজে নিন।

মনে রাখবেন, লুচি যেন খুব পাতলা না হয়। আবার একেবারে মোটাও না হয়।

আলুর দম
আলুর দম সব চাইতে মজাদার হয় নতুন আলু দিয়ে, কিংবা বগুড়ার আলু দিয়ে। বানাতে এমন কোনো বাড়তি সময় লাগে না এবং পরিবেশন করা যায় ভাত- রুটি- পরোটার সাথেও।

উপকরণ
আলু ডুমো করে কাটা- ২ কাপ, আদা বাটা- ১ চা চামচ, রসুন বাটা- ১ চা চামচ, পিঁয়াজ বেরেস্তা- ১/৪ কাপ, হলুদ গুঁড়া- ১/৪ চা চামচ, মরিচ গুঁড়া- ১/২ চা চামচ, ধনিয়া গুঁড়া- ১/২ চা চামচ, জিরা ভাজা গুঁড়া- ১/২ চা চামচ, কাঁচা মরিচ ফালি- প্রয়োজন মতো, পাঁচ ফোড়ন- ১ চা চামচ, তেল- ২ টেবিল চামচ, ঘি- ১ টেবিল চামচ, ধনেপাতা প্রয়োজন মতো, লবণ- স্বাদ মতো।

প্রণালী

আলু আধা সিদ্ধ করে নিন এক চিমটি হলুদ দিয়ে। পানি ঝরিয়ে নিন। কড়াইতে তেল দিয়ে আদা ও রসুন বাটা দিয়ে একটু ভাজুন। হলুদ, মরিচ, ধনিয়া ও লবণ দিন। অল্প পানি দিয়ে ভালো করে কশান। আলু দিয়ে দিন, অল্প একটু পানি দিন। ফুতে উঠলে পিঁয়াজ বেরেস্তা ও জিরা গুঁড়া দিয়ে দিন।

ঢাকনা দিয়ে রান্না করুন। পানি শুকিয়ে আসলে ভালো করে নেড়ে আলু গুলো একটু ভাঙ্গা ভাঙ্গা করে দিন। এবার আরেকটা প্যানে ঘি গরম করুন, তাতে পাঁচ ফোড়ন দিয়ে দিন। এবং পুরো মিশ্রণটা আলুর মাঝে ঢেলে দিয়ে বাগাড় দিন।

খেয়াল রাখবেন পাঁচ ফোড়ন যেন পুড়ে না যায়, তাতে পুরো খাবারটা তিতকুটে হয়ে যাবে। এবার? এবার আর কি, পরিবেশন করুন গরম গরম লুচি আর আলুর দম।