আলিয়ঁস ফ্রঁসেজে চলচ্চিত্র উৎসব

প্রকাশ:| রবিবার, ১ নভেম্বর , ২০১৫ সময় ০৯:২১ অপরাহ্ণ

ঢাকা বিশ্ববিদ্যালয় ফিল্ম সোসাইটি এবং রেনোয়া ফিল্ম ক্লাব যৌথভাবে আয়োজন করছে দুই দিনব্যাপি চলচিত্র প্রদর্শনী। আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকায় ২ আলিয়ঁস ফ্রঁসেজে চলচ্চিত্র উৎসবনভেম্বর বিকেল চারটায় শুরু হবে উৎসবটি। এতে মোট তিনটি চলচ্চিত্র প্রদর্শিত হবে।

শুরুতেই থাকবে চলচ্চিত্র ‘এম্যিলি’। এটি  এক অল্পবয়সী মেয়ের কল্পনাপ্রসূত হাস্যরসাত্মক কাহিনী, যে নিজে কেবল একটা জগত তৈরী করে সুসংবব্ধভাবে তার আশেপাশের বসবাসকারী মানুষকে নিয়ে।

তারপরই প্রদর্শিত হবে ‘মিড নাইট ইন প্যারিস’। সিনেমার গল্পে দেখা যাবে, একজন চিত্রনাট্যকার এবং উচ্চাকাক্ষী ঔপন্যাসিক প্যারিসে তার বাগদত্তার সাথে যান ছুটি কাটাতে। প্যারিস শহরে একাকী ভ্রমণ করতেই বেশি পছন্দ করতেন তিনি। এমনই এক রাতে ভ্রমণের সময় তার সাথে সাক্ষাত হয় কিছু অচেনা কিন্তু পরিচিত মানুষের সাথে যাদের সাথে পুরো রাত অতিবাহিত করেন প্রাচীন শিল্প ও সভ্যতাকে সাথে নিয়ে। যতই না তিনি সময় এই অতীতের বিখাত সব সাংস্কৃতিক ব্যক্তিদের সাথে সময় কাটাতে লাগলেন, ততই তিনি তার বর্তমান সময় নিয়ে অসন্তুষ্ট হতে থাকেন।

সবশেষে দেখানো হবে ‘প্যারিস জোঁ তেম’। বিভিন্ন দেশের বেশ কয়েক জন বিখ্যাত পরিচালকের পরিচালনায় ১৮ টি ছোট গল্পে প্যারিস শহরের রোমানটিসিজম ফুটে উঠেছে সিনেমায়।