আর কত দিন খেলবেন

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| শুক্রবার, ১৮ মে , ২০১৮ সময় ১১:৫৯ অপরাহ্ণ

‘অবসর নিয়ে ভাবছেন আফ্রিদি’ খবরটি গণমাধ্যমে চাউর হয় মাঝেমধ্যেই। ৩৮ বছর বয়সে ব্যাট-বল তুলে রাখবেন, এটাই তো স্বাভাবিক। নিজের অবসরভাবনা নিয়ে বিভিন্ন সময়ে কথাও বলেছেন, কিন্তু একেবারেই ব্যাট-বল তুলে রাখার ঘোষণা দিতে পারেননি শহীদ আফ্রিদি। তাই প্রশ্নটি প্রায়ই ওঠে, আর কত দিন খেলবেন পাকিস্তানের মারকুটে এই ব্যাটসম্যান?

১৯৯৬ সালে কেনিয়ার বিপক্ষে নাইরোবিতে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় আফ্রিদির। পরবর্তী সময়ে পাকিস্তানের জার্সিতে টেস্ট, ওয়ানডে ও টি–টোয়েন্টি দলের নিয়মিত মুখ হয়ে ওঠা। দীর্ঘ পথ পাড়ি দিয়ে ২০১৫ সালে টেস্ট ও ওয়ানডে থেকে দেন অবসরের ঘোষণা। চালিয়ে যাচ্ছিলেন টি–টোয়েন্টি। কিন্তু দল থেকে বাদ পড়ার হতাশায় গত বছর ছোট সংস্করণের আন্তর্জাতিক ক্রিকেট থেকেও বিদায়। তবে আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নিলেও বিশ্বের যেকোনো ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে এখনো জনপ্রিয় মুখ বুমবুমখ্যাত এই ব্যাটসম্যান। লর্ডসে অনুষ্ঠেয় প্রীতি ম্যাচে আইসিসি বিশ্ব একাদশ দলেও ছিল তাঁর নাম। কিন্তু ইনজুরির জন্য নাম প্রত্যাহার করে নিয়েছেন তিনি।

দুবাইয়ে অনুষ্ঠিত পাকিস্তানের ফ্র্যাঞ্চাইজি লিগ পিএসএল খেলতে গিয়ে হাঁটুর ইনজুরিতে পড়ে বেশ কিছুদিন ধরে মাঠের বাইরে আছেন আফ্রিদি। ইনজুরির জন্য খেলা হয়নি পিএসএলের কয়েকটি ম্যাচও। বৃহস্পতিবার দুবাইয়ে পায়ের চেকআপ করিয়ে সুস্থতার জন্য দোয়া চেয়ে টুইট করেছেন তিনি, ‘দুবাইয়ে ডাক্তার দেখাতে গিয়েছিলাম। হাঁটুর ইনজুরি এখনো পুরোপুরি ভালো হয়নি। আরও ৩-৪ সপ্তাহের বিশ্রামের প্রয়োজন। আশা করি, এরপরে আবার পুরো ফিটনেস ফিরে পাব। আমার জন্য দোয়া করবেন।’

আফ্রিদির এ কথা থেকেই বোঝা যাচ্ছে, সুস্থ হয়ে আবারও ক্রিকেটে ফিরতে চান তিনি। দেখা যাক কত বছর পর্যন্ত খেলতে পারেন তিনি?