আমুস’র উদ্যোগে আলোর কথামালা শীর্ষক আলোক প্রজ্জ্বলন

প্রকাশ:| সোমবার, ২০ ফেব্রুয়ারি , ২০১৭ সময় ১০:৫২ অপরাহ্ণ

আমাদের নিজস্ব বাঙালি সংস্কৃতি বিজাতীয় ও বিভাষিক সংস্কৃতিব্যূহের আলিঙ্গনে রুদ্ধশ্বাস ও মৃতপ্রায় : ড. সেন
আমরা মুক্তিযোদ্ধার সন্তান বৃহত্তর চট্টগ্রামের উদ্যোগে গতকাল ২০ ফেব্র“য়ারি চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে আয়োজিত ভাষাবীরদের স্মরণে আলোর কথামালা শীর্ষক আলোক প্রজ্জ্বলন অনুষ্ঠানে একক কথক বাংলাদেশ আওয়ামী লীগ ও একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির কেন্দ্রীয় উপদেষ্টা প্রফেসর ড. অনুপম সেন বলেন, আমাদের মাতৃভাষা চক্রান্তের শিকার, আমাদের জাতিসত্তার ধারণা বিভ্রান্তিতে পথভ্রষ্ট, আমাদের নিজস্ব বাঙালি সংস্কৃতি বিজাতীয় ও বিভাষিক সংস্কৃতিব্যূহের আলিঙ্গনে রুদ্ধশ্বাস ও মৃতপ্রায়।
তিনি অভিমান করে বলেন, বৃথাই বুকের রক্ত ঢেলেছিলেন অমর একুশের বীর তরুণরা। ব্যর্থ সেই বীর অমরবৃন্দ-দুখিনী বাংলা মায়ের তিরিশ লক্ষ সন্তান। যাঁদের আত্মোৎসর্গে আজ আমরা স্বাধীন দেশের নাগরিক। সত্যিই তো, এই বাংলাদেশ ও বাঙালি জাতির চেয়ে দুর্ভাগা আর কে? নিজের সুকৃতি ও গৌরব যার নিজের অধীনে থাকে না, তার চেয়ে দুঃখী, লাঞ্চিত ও হৃদগৌরবের ভিখারি আর কে?
সূচনা বক্তব্যে লেখক-সাংবাদিক শওকত বাঙালি বলেন, একুশের ইতিহাস এক বিদ্রোহী ও বিপ্লবী দেশ ও মানুষের প্রথম আত্মোপলব্ধির কাহিনী। সেই ইতিহাসে নবদীক্ষা নিক আজকের দিগ্ভ্রষ্ট বাঙালি। পূর্বপুরুষদের সুকৃতির মন্ত্রোচ্চারণ করুক বর্তমান ও ভবিষ্যতের বাঙালি। যে পথ আমার ভায়ের রক্তে রঞ্জিত, সেই পথ ধরেই তো যাত্রা আমাদের সকলেরই-দুরলক্ষ্য ভবিতব্য ও ইতিহাসের দিকে। ভাষা, জাতি ও সংস্কৃতি রক্ষার সৈনিক হোক বাংলাদেশের প্রতিটি সন্তান। অমর একুশের ইতিহাস ও গৌরবগাথা তাকে চালনা করুক তার ধ্যানে ও কর্মে, জাগরণে ও স্বপ্নে, তার ক্রোধে ও ঘৃণায় এবং তার শপথ ও প্রতিজ্ঞা পালনে।
আমরা মুক্তিযোদ্ধার সন্তান বিভাগীয় সাংগঠনিক সম্পাদক সুরজিত দত্ত সৈকতের সভাপতিত্বে ও খোরশেদ আলম বাবলুর সঞ্চালনায় আয়োজনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন চসিক প্যানেল মেয়র জোবাইরা নার্গিস খান, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির কেন্দ্রীয় ১নং যুগ্ম সাধারণ সম্পাদক লেখক-সাংবাদিক শওকত বাঙালি, অধ্যাপক মুহাম্মদ মাসুম চৌধুরী, মহানগর স্বেচ্ছাসেবক লীগ নেতা আবুল হাসনাত মো. বেলাল, আমুস মহানগর ভারপ্রাপ্ত সভাপতি সরফুদ্দিন চৌধুরী রাজু, সাধারণ সম্পাদক আশেক রসুল খান বাবু, দক্ষিণ জেলা যুবলীগ নেতা মোহাম্মদ ফারুক, মহানগর যুবলীগ নেতা ইসতিয়াক আহমদ চৌধুরী, সাবেক কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা শেখ মহিউদ্দিন বাবু, মহানগর ছাত্রলীগ সম্পাদক মন্ডলীর সদস্য মোহাম্মদ সৌরভ, আবু সালেহ্ নুর চৌধুরী রিমন, বঙ্গবন্ধু জাতীয় চার নেতা মহানগর সাধারণ সম্পাদক মোহাম্মদ ইমদাদ, আমুস নেতা স্নেহজয় চৌধুরী টিটু, আজিজুল হক রিকন, বাবলু আচার্য শ্রাবন, মো. নুরুল আজিম, মো. মাইনুল, পলক দাশ, ডিকু সিকদার, মোহাম্মদ নাজমুল, মোহাম্মদ আজিম, মোহাম্মদ ইউসুফ, মোহাম্মদ ইমন হোসেন, শুভ, পাপন, সুমন, সম্রাট, হৃদয় দাশ, প্রণব প্রমুখ।


আরোও সংবাদ