আমি সিনেমা পরিচালনা করব-এশা ইউসুফ

প্রকাশ:| শনিবার, ৩ মে , ২০১৪ সময় ০৮:০৬ অপরাহ্ণ

এশা ইউসুফঢাকা থিয়েটারের নতুন নাটক ‘আউটসাইডার’-এর মূল চরিত্রে অভিনয় করেছেন এশা ইউসুফ। এ নাটক ও প্রাসঙ্গিক বিষয়ে আজকের ‘আলাপন’ বিভাগে কথা বলেছেন তিনি

আউটসাইডার যেমন ভিন্নধর্মী নাটক, আপনার চরিত্রটিও ব্যতিক্রমী। এমন একটি চরিত্রে কাজ করা প্রসঙ্গে বলুন।

শুধু চলতি সময়ই নয়, ঢাকা থিয়েটার সাধারণত যে ধারার নাটক করে, আউটসাইডার তার চেয়েও ভিন্নধর্মী একটি প্রযোজনা। শুধু তা-ই নয়, আমি এ পর্যন্ত যতগুলো চরিত্রে কাজ করেছি, আউটসাইডারের কবি চরিত্রটি সেসবের চেয়ে ভিন্ন। এ চরিত্রটি নিয়ে বেশি ভাবতে হয়েছে।

নাট্যচার্য সেলিম আল দীনের ধাবমানেও আপনি কেন্দ্রীয় চরিত্রে কাজ করেছেন। কিন্তু কোনো সঙ্কট থেকেই কি নাটকটি নিয়মিত

মঞ্চস্থ হয় না?

আসলে গত কয়েক বছরে আমরা অনেগুলো নতুন নাটক মঞ্চে এনেছি। এ নাটকগুলোর নিয়মিত প্রদর্শনীর কারণে ধাবমানের শো করা হয়ে ওঠেনি। তাছাড়া ধাবমান অনেক বড় একটি প্রোডাকশন। যেখানে ২৫ জন নাট্যকর্মী কাজ করেন। এতগুলো নাট্যকর্মী একত্রিত হয়ে নিয়মিত শো করাও একটি কষ্টকর ব্যাপার।

আপনি ‘গেরিলা’ চলচ্চিত্রের প্রযোজক হিসেবে কাজ করেছেন। নতুন কোনো চলচ্চিত্র নিয়ে ভাবছেন কি?

এরই মধ্যে বাণিজ্যিক ধারার চলচ্চিত্র ‘অল্প অল্প প্রেমের গল্প’ নামের একটি নতুন চলচ্চিত্রের প্রযোজনা করেছি। এ মাসের শেষের দিকে এটি মুক্তি পাওয়ার কথা রয়েছে।

মঞ্চে নিয়মিত অভিনয় করছেন। টিভি নাটকে অভিনয়ের ইচ্ছা আছে কি?

টিভি নাটক হয়তো এভাবে করাই হবে না। কারণ এর মধ্যে বেশ কিছু প্রস্তাব ফিরিয়ে দিয়েছি। আমার কাছে মনে হয়, টেলিভিশন মিডিয়া আমার জন্য নয়। কিন্তু চলচ্চিত্রে কাজ করতে আমি খুবই আগ্রহী।

গণজাগরণ মঞ্চ নিয়ে পথনাটকসহ বেশ কিছু কাজ করেছেন। এ বিষয়ে নতুন কোনো চিন্তা রয়েছে কি?

গণজাগরণ মঞ্চ নিয়ে যত কাজ করেছি, সবই প্রমোশনাল। আমি সবসময় মঞ্চের সঙ্গে আছি। এখান থেকে যখনই ডাকা হবে তখনই আসব।

মিডিয়া নিয়ে আপনার ভবিষ্যৎ পরিকল্পনা কী?

সামনে আমি সিনেমা পরিচালনা করব। বাণিজ্যিক ধারার এ ছবিটির গল্প লিখছেন অঞ্জন সরকার জেমী। ছবির গল্প রাজনীতি সংশ্লিষ্ট। ছবিটির নাম ‘শেষ টান’।