আমি অর্থনীতির অংক বুঝিনি

প্রকাশ:| শনিবার, ১৯ সেপ্টেম্বর , ২০১৫ সময় ০৯:০৫ অপরাহ্ণ

সিদ্দিক আহমেদ ‘মানবীয় কোন বিষয় থেকে কখনও আমি দূরে থাকিনা। সব বিষয়ই আমি বোঝার চেষ্টা করেছি। শুধু একটি বিষয় আমি বুঝতে পারিনি। অর্থনীতির অংক আমি বুঝিনি। টাকা কামানোর অংক আমি শিখিনি।’

শনিবার (১৯ সেপ্টেম্বর) সন্ধ্যায় চট্টগ্রাম প্রেসক্লাবের পিএইচপি ভিআইপি লাউঞ্জে সহকর্মী সাংবাদিক, ভক্ত-অনুরাগীদের সামনে এভাবেই নিজের জীবনকথা তুলে ধরেছেন বরেণ্য সাংবাদিক, প্রাবন্ধিক সিদ্দিক আহমেদ।

তিনি বলেন, আমি পড়েছি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরিতে, পাবলিক লাইব্রেরিতে গিয়ে কত দুর্লভ বই পড়েছি। আমি সবসময় আপডেট থাকার চেষ্টা করি। আমার সামনে আরেকজন সাংবাদিক-লেখকের কাছ থেকে নতুন কথা শুনব কেন ? এ অহমিকাটা আমার আছে।

উপস্থিত শ্রোতাদের উদ্দেশ্য করে তিনি বলেন, আমার সামনে যারা বসে আছেন তারা আমার চেয়ে অনেক অভিজ্ঞ, অনেক বেশি শিক্ষিত। কলেজ-বিশ্ববিদ্যালয়ের বড় বড় ডিগ্রি আছে। আমার অনেক বড় ডিগ্রি নেই। আমার যতটুকু লেখাপড়া সব নিজস্ব নির্মাণ। একসময় সত্যেন সেন, শহীদুল্লাহ কায়সার, সন্দোষ গুপ্ত, মীর মাহবুবুল আলমদের সান্নিধ্যে এসেছিলাম, তাদের কাছ থেকে শিখেছি। আমি নিজেকে কখনও এক মুহুর্তের জন্য নিচে নামতে দিইনা। এখনও আমি প্রতিদিন নিজেকে অতিক্রম করার চেষ্টা করি।

দীর্ঘ সাংবাদিকতা জীবনে সততার জন্য প্রশংসিত সিদ্দিক আহমেদ বলেন, আমি অর্থনীতির অংক বুঝিনি। টাকা কামানোর অংক আমি শিখিনি। এজন্য আমার মধ্যে কোন দু:খ, কষ্ট, আফসোস নেই। আমি চেষ্টা করলে টাকা কামানোর অংক শিখতে পারতাম। কিন্তু সেটা আমি করিনি। এজন্য আমি বিন্দুমাত্র বিচলিত নয়। আমি জীবনে যা হতে চেয়েছিলাম তার দশ শতাংশ তো হয়েছি। আমার সন্তানদের মধ্যেও কোন দু:খবোধ নেই।

নিউজচিটাগাং২৪/এসএ