আমরা শর্ত দিয়ে কিছু করি না-প্রধানমন্ত্রী

প্রকাশ:| বুধবার, ১০ জুন , ২০১৫ সময় ০৯:২৪ অপরাহ্ণ

প্রধানমন্ত্রী শেখ হাসিনাপ্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ভারতের প্রধনামন্ত্রী নরেন্দ্র মোদির সাম্প্রতিক সফরে দুই বিলিয়ন মার্কিন ডলার দেওয়ার ঘোষণা দিয়েছেন। এ অর্থ আমরা যে যে খাতে যেভাবে ব্যবহার করতে চাই, সেভাবেই ব্যবহার করতে পারব। কোনো ধরনের শর্তে এ অর্থ গ্রহণ করা হয়নি।

আজ বুধবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে প্রধানমন্ত্রী এ কথা বলেন। বার্তা সংস্থা বাসস জানিয়েছে, সংসদের স্বতন্ত্র সদস্য মো. রুস্তম আলী ফরাজীর এক সম্পূরক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ স্বাধীন দেশ, স্বাধীনভাবে কাজ করার সুযোগ রেখেই বন্ধুত্বপূর্ণভাবে ভারতের কাছ থেকে অর্থ সহায়তা গ্রহণ করা হয়েছে। কোনো শর্ত দিয়ে আমরা কিছু নেই না।

শেখ হাসিনা বলেন, ভারতের কাছ থেকে এর আগে এক বিলিয়ন ডলার পাওয়া গিয়েছিল। এর মধ্যে ২০০ মিলিয়ন ডলার অনুদান হিসেবে এসেছিল। এগুলো মূলত অবকাঠামোগত উন্নয়নমূলক কাজে ব্যবহার করা হয়েছে। এ সব উন্নয়নমূলক প্রকল্প বাস্তবায়নের কাজ চলমান।

দুই বিলিয়ন ডলারের বিষয়ে শেখ হাসিনা বলেন, ‘এ অর্থ কোন কোন খাতে ব্যয় করা হবে তা আলাপ-আলোচনাক্রমে ঠিক করা হবে। এ ব্যাপারে কোনো শর্ত নেই। আমরা আমাদের মতো করে এ অর্থ ব্যয় করতে পারব।’

প্রধানমন্ত্রী বলেন, ‘বাংলাদেশ এখন দ্রুত অর্থনৈতিকভাবে অগ্রসর হচ্ছে। বাংলাদেশের জিডিপির পরিমাণ বৃদ্ধি সংক্রান্ত বিশ্বব্যাংক থেকে একটি রিপোর্ট সম্প্রতি প্রকাশিত হয়েছে। রিপোর্টে দেখা যায়, জিডিপির পরিমাণ বৃদ্ধির দিক থেকে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। বাংলাদেশ যে জিডিপির টার্গেট করেছে তা পূরণ করে দেশকে যেভাবে দ্রুত উন্নয়নের দিকে নিয়ে যাওয়া যাবে, সেভাবে এ অর্থ ব্যয় করা হবে। ২০২১ সালের মধ্যে দেশকে একটি মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে দক্ষিণ এশিয়ার মধ্যে একটি উন্নত সমৃদ্ধ দেশ হিসেবে প্রতিষ্ঠা করতে যে যে খাতে অর্থ ব্যয় করা প্রয়োজন সেগুলো মাথায় রেখে অগ্রাধিকার খাত নির্ধারণ করা হবে।’


আরোও সংবাদ