আমদানি নিষিদ্ধ পুরাতন গাড়ির যন্ত্রাংশ আটক

প্রকাশ:| বুধবার, ৭ মে , ২০১৪ সময় ১০:৫২ অপরাহ্ণ


চট্টগ্রাম কাস্টমসঃ

পুরাতন গাড়ির যন্ত্রাংশস্ক্র্যাপ ঘোষণা দিয়ে আমদানি নিষিদ্ধ পুরাতন গাড়ির যন্ত্রাংশ এনেছে ওরিয়েন্ট স্টিল রি-রোলিং মিলস নামের একটি প্রতিষ্ঠান।

শুল্ক বিভাগে মিথ্যা তথ্য দিয়ে সিঙ্গাপুর থেকে দুটি কনটেইনারে করে পণ্যের চালানটি আমদানি করা হয়। গত সপ্তাহে পণ্য ছাড়করণের আগে স্ক্যানিং ইমেজে পণ্যের চালানের অবয়ব দেখে সন্দেহ হলে তা আটক করা হয়। বুধবার বিকেলে এছাক ডিপোতে পণ্যের শতভাগ কায়িক পরিক্ষায় জালিয়াতির বিষয়ে নিশ্চিত হয় কাস্টমস কর্তৃপক্ষ ।

চট্টগ্রাম কাস্টমসের অতিরিক্ত কমিশনার আজিজুর রহমান বলেন,‘স্ক্যানিং ইমেজ দেখে সন্দেহ হলে গত সপ্তাহে পণ্যের চালানটি আটক করে কায়িক পরীক্ষার উদ্যেগ নেওয়া হয়।’

তিনি বলেন, স্ক্র্যাপ আমদানির ঘোষণা থাকলেও সিঙ্গাপুর থেকে দুটি কনটেইনারে করে গাড়ির যন্ত্রাংশ আনা হয়েছে। যা আমদানি নিষিদ্ধ।

আমদানিকৃত পণ্যের ভ্যালু ও পরিমাণ নির্ধারণ করে জরিমানা সহ সংশ্লিষ্ট আমদানিকারকের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সিঙ্গাপুর থেকে ৯ হাজার ৮৮০ ডলার মূল্যের ৫২ হাজার কেজি স্ক্র্যাপ আমদানির তথ্য দেয় ঢাকার ৪৬, কদমতলী ঠিকানার আমদানিকারক প্রতিষ্ঠান ওরিয়েন্ট ষ্টিল রি-রোলিং মিলস লিমিটেড।

বন্দর থেকে পণ্য ছাড় নিতে আমদানিকারকের পক্ষে গত ২৬ এপ্রিল দলিলাদি দাখিল করে চট্টগ্রামের আগ্রাবাদ ঠিকানার সিএন্ডএফ এজেন্ট জিয়ান এন্টারপ্রাইজ। চালানটির বীপরিতে সংশ্লিষ্ট শুল্ক বিভাগে রাজস্ব পরিশোধ করা হয় ১ লাখ ২১ হাজার টাকা।


আরোও সংবাদ