আব্দুল কাদের মোল্লার দণ্ডাদেশের বিরুদ্ধে করা আপিলের ওপর রায় মঙ্গলবার

প্রকাশ:| সোমবার, ১৬ সেপ্টেম্বর , ২০১৩ সময় ০৭:২২ অপরাহ্ণ

কাদের মোল্লাএকাত্তরের মানবতাবিরোধী অপরাধে জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল আব্দুল কাদের মোল্লার দণ্ডাদেশের বিরুদ্ধে করা আপিলের ওপর রায় মঙ্গলবার দেয়া হবে।

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের মঙ্গলবারের কার্যতালিকায় এক নম্বরে রয়েছে কাদের মোল্লার আপিলের রায় ঘোষণার বিষয়টি। রায় ঘোষণা করবেন প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেনের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির বেঞ্চ।

যুদ্ধপরাধের দায়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল কাদের মোল্লাকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়ার সাড়ে ৫ মাসেরও বেশি সময় পর সুপ্রিম কোর্টে এ মামলার আপিল শুনানি শেষ হয় গত ২৩ জুলাই মঙ্গলবার।

সেদিন প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেনের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির বেঞ্চ আপিলের রায় অপেক্ষমাণ (সিএভি) রাখেন।

শেষ দিন শুনানিতে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, “অপরাধীর উপযুক্ত শাস্তি না হলে ন্যায়বিচার নিশ্চিত হয় না। কাদের মোল্লার বিরুদ্ধে পাঁচটি অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ার পরও তাকে সর্বোচ্চ শাস্তি (মৃত্যুদণ্ড) দেয়া হয়নি। এর কোনো কারণও ট্রাইব্যুনাল ব্যাখ্যা করেনি। এসব বিবেচনায় রাষ্ট্রপক্ষের আনা আপিল গৃহীত হওয়া উচিত।”

২০১০ সালে ট্রাইব্যুনাল গঠনের মধ্য দিয়ে যুদ্ধাপরাধের বহু প্রতীক্ষিত বিচার প্রক্রিয়া শুরু হয়। ৫ ফেব্রুয়ারি দ্বিতীয় রায়ে কাদের মোল্লাকে যাবজ্জীবন কারাদণ্ড দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২।

রায়ে ট্রাইব্যুনাল কাদের মোল্লার বিরুদ্ধে আনা ছয়টি অভিযোগের মধ্যে দুটিতে তাকে যাবজ্জীবন এবং তিনটিতে ১৫ বছর করে কারাদণ্ড দেন। অন্য একটি অভিযোগ থেকে তাকে খালাস দেওয়া হয়


আরোও সংবাদ