আবাসিক ভবনের নকশা অনুমোদন দেওয়ার দাবিতে মানববন্ধন

প্রকাশ:| শনিবার, ৯ জানুয়ারি , ২০১৬ সময় ০৮:৪৪ অপরাহ্ণ

প্রকল্পের দাবিতেহাটহাজারীর ফতেয়াবাদে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) নেওয়া আবাসন প্রকল্প বাতিল এবং স্থানীয়দের ‍আবাসিক ভবনের নকশা অনুমোদন দেওয়ার দাবিতে মানববন্ধন, মিছিল ও সমাবেশ করেছে ওই এলাকার বাসিন্দারা।

শনিবার দুপুরে ফতেয়াবাদ কলেজের সামনে এসব কর্মসূচি পালন করেন তারা।

সমাবেশে বক্তব্য দেন বসতভিটা রক্ষা কমিটির আহ্বায়ক দুর্গাপদ নাথ, সদস্যসচিব সিরাজুল ইসলাম, স্থানীয় বাসিন্দা গাজী ইউসুফ, আবদুল শুক্কুর, মোহাম্মদ আলী, গাজী শরীফ, গাজী নেজাম, গাজী শফিউল আজিম, আবদুর রহমান, ফজলুর কাদের, জাফর আলম চৌধুরী, জিয়া আমানত নয়ন, মো. শাহজাহান, গাজী আক্কাস, ফিরোজ সিকদার, গাজী তৈয়ব, গোলাম কিবরিয়া, মাহবুব আলম, ইলিয়াছ আলী প্রমুখ।

বক্তারা বলেন, সিডিএর আবাসন প্রকল্প বাস্তবায়িত হলে হাজার হাজার বাসিন্দা নিজেদের জায়গা-জমি থেকে উচ্ছেদ হবে। প্রকল্পটির কারণে জমি অধিগ্রহণ হতে পারে। এ জন্য জায়গা–জমির দাম কমে গেছে।ক্রেতাও মিলছে না। প্রকল্পের কারণে নকশা অনুমোদন দেওয়া বন্ধ রেখেছে সিডিএ।এ জন্য মানুষ ঘর বাড়ি নির্মাণ করতে পারছে না। এসব কারণে এলাকাবাসীকে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে।

এ প্রকল্পের কারণে স্থানীয় লোকজন শত বছরের পুরোনো পারিবারিক কবরস্থান ও শ্মশান, বসতবাড়ি হারাবেন উল্লেখ করে বক্তারা বলেন, এই প্রকল্প বাতিল করে নকশা অনুমোদন দিতে হবে।’

সূত্র জানায়, চট্টগ্রামের হাটহাজারী উপজেলার ফতেয়াবাদ এলাকার ৪ হাজার ৭০০ একর জায়গার ওপর একটি উপশহর গড়ে তোলার পরিকল্পনা রয়েছে সিডিএর।