আন্দামান সাগরে ‘এমভি হোপ’ জাহাজ ডুবে ১১ বাংলাদেশি নাবিক নিখোঁজ

প্রকাশ:| বৃহস্পতিবার, ৪ জুলাই , ২০১৩ সময় ১০:৩৮ অপরাহ্ণ

আন্দামান সাগরে ‘এমভি হোপ’ নামে একটি মালবাহী জাহাজ ডুবে ১১ বাংলাদেশি নাবিক নিখোঁজ হয়েছেন।jahaj 1

জাহাজটির মালিকপক্ষের সংশ্লিষ্ট প্রতিষ্ঠান (পিঅ্যান্ডআই ক্লাবের প্রতিনিধি) ইন্টারপোর্ট মেরিটাইম লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা ক্যাপ্টেন মহিউদ্দিন আবদুল কাদের বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছেন।

নিখোঁজরা হলেন – জাহাজের ক্যাপ্টেন রাজীব চন্দ্র কর্মকার, প্রধান কর্মকর্তা মাহবুব মোর্শেদ, দ্বিতীয় কর্মকর্তা মোবারক হোসেন, ডেক ক্যাডেট ফাইজুর, প্রধান প্রকৌশলী কাজী সাইফুদ্দিন, দ্বিতীয় প্রকৌশলী নেজাম উদ্দিন, ইঞ্জিন ক্যাডেট মুশফিকুর রহমান, ইলেকট্রিশিয়ান ছাদিম আলী, কেবি নাসির উদ্দিন, আলী হোসেন ও প্রধান কুক নাসির উদ্দিন।

এ ঘটনায় ছয় জন নাবিককে উদ্ধার করা হয়েছে বলেও জানান মহিউদ্দিন।

উদ্ধার হওয়া যে ছয় নাবিকের নাম ক্যাপ্টেন মহিউদ্দীন জানিয়েছেন তারা হলেন- জাহাজের চতুর্থ প্রকৌশলী আবদুল হাকিম, ডেক ক্যাডেট মোখলেসুর রহমান, আবু বকর সিদ্দিক, মো. রুবেল, আলী হোসেন ও সাইফুল ইসলাম।
তবে রয়্যাল থাই নেভির বরাত দিয়ে ন্যাশনাল নিউজ ব্যুরো অব থাইল্যান্ড (এনএনটি) বলেছে এ দুর্ঘটনায় ১০ জন নাবিক নিখোয়জ রয়েছেন। এনএনটির তথ্য অনুযায়ী, ১৯ জন নাবিককে উদ্ধার করা হয়েছে।
চট্টগ্রাম অভিমুখী জাহাজটি বৃহস্পতিবার ভোরে থাইল্যান্ডের পর্যটন দ্বীপ ফুকেটের ৩২ কিলোমিটার দক্ষিণে ডুবে যায় বলে জানায় এনএনটি।
নেভাল সিভিল অ্যাফেয়ার্সের পরিচালক ক্যাপ্টেন থামাওয়াত মারালিসযুকারিনের বরাত দিয়ে এনএনটি জানায়, ১০ নাবিক একটি লাইফবোটে ছিলেন, যা উদ্ধারস্থলের কাছ থেকে সাগরের ঢেউয়ে দূরে সরে যায়। বৃহস্পতিবার বিকেল পর্যন্ত তাদের অবস্থান সনাক্ত করা যায়নি।
থামাওয়াত এনএনটিকে বলেন, “তাদের সনাক্ত করতে হেলিকপ্টারে অনুসন্ধান চালানো হবে।” সাগর উত্তাল জানিয়ে ওই থাই কর্মকর্তা বলেন, ফুকেটের কাছে আন্দামান সাগরে এই মুহূর্তে ১৬ ফুট উচ্চতার ঢেউ রয়েছে।
এদিকে ইন্টারপোর্ট মেরিটাইম লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা ক্যাপ্টেন মহিউদ্দিন জানান, বৃহস্পতিবার ভোরে থাইল্যান্ডের ফুকেট দ্বীপের কাছে সাগরে জাহাজটি কাত হয়ে যায়। এ সময় জাহাজটি বিপজ্জনক মনে করে নাবিকরা সাগরে ঝাঁপ দেয়।
তিনি বলেন, “বৃহস্পতিবার বিকেল ৩টার পর জাহাজটির সঙ্গে আমাদের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। খারাপ আবহাওয়ার কারণে সন্ধ্যায় উদ্ধার কার্যক্রম স্থগিত করা হয়।”
শুক্রবার সকালে নিখোঁজ নাবিকদের সন্ধানে পুনরায় উদ্ধার কার্যক্রম শুরু হবে বলে জানান ক্যাপ্টেন মহিউদ্দিন।


আরোও সংবাদ