আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| শনিবার, ২৪ ফেব্রুয়ারি , ২০১৮ সময় ১১:০৩ অপরাহ্ণ

        যুব সাহিত্য ফোরাম উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে যুব সাহিত্য ফোরাম ও সাপ্তাহিক আলোর পথে পত্রিকার উদ্দ্যোগে সকাল ৮.৩০ মিনিটে কার্যলায় থেকে প্রভাত ফেরী শুরু হয়ে সকাল ৯.০০টার দিকে দ: হালি শহর উচ্চ বিদ্যালয় মাঠে গিয়ে শেষ হয় এবং সকল ভাষা শহিদদের স্মরণে পুষ্পার্ঘ্য অর্পণ করেন।

প্রভাত ফেরীতে আলোর পথের পত্রিকার সদস্য/সদস্যাবৃন্দরা উপস্থিত ছিলেন। এসময়ে গ্লোবাল ইনস্টিউটের শিক্ষার্থীবৃন্দরা। সম্পাদক বাবুল হোসেন বাবলা,সহ-সম্পাদক শাহেদ,সহকারী সম্পাদক ও উদযাপন কমিটির সমন্বয়কারী মোসলেহ উদ্দিন বাহার,উপদেষ্টা সদস্য ডাঃউদয়ন কান্তি মিত্র,শিক্ষক ওসমান গনি,দেলোয়ার আমিন হারুন ,বিকে টিভির চেয়ারম্যান মোস্তফা তালুকদার,মোস্তাফিজুর,এইচ.কে সুজন,বাবুল হক,নাহিদা আক্তার,ইসরাত জাহান,জুলি বড়ুয়া বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দরা কর্মসূচিতে উপস্থিত ছিলেন।

মাতৃভাষা দিবস উপলক্ষে বন্দর-ইপিজড ও পতেঙ্গায় আলোর পথে-যুব সাহিত্য ফোরাম আজ ফ্রিতে প্রায়৩০০কপি পত্রিকা,২০টি ম্যাগাজিন(কবিতা-ছড়ার)বই এবং ভাষা দিবেসর সাহিত্য আড্ডা আয়োজন ছিল উল্লেখ যোগ্য।

এসময় সংগঠনটি সরকারের উচ্চ মহলের নিকট জোর দাবি তুলেন যে, সর্বক্ষেত্রেই সঠিক বাংলা ভাষা,বানান এবং এর যতার্থ্য ব্যবহার করার।অন্যতাই ভাষা শহীদদের আত্মা শান্তি পাবে না বলে মন্তব্য করা হয়।

বক্সিরহাট ওয়ার্ডে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস পালিত

মহান ২১ শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস উপলক্ষে ৩৫ নং বক্সিরহাট ওয়ার্ড আওয়ামীলীগ, যুবলীগ, শ্রমিকলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগের যৌথ উদ্যোগে এক আলোচনা সভা অনুষ্টিত হয়। ৩৫নং বক্সিরহাট ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব নুরুল আমিন শান্তি সওদাগরের সভাপতিত্বে এবং ওয়ার্ড যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক এস এম আব্বাস উদ্দিনের সঞ্চলনায় আলোচনা সভায় প্রধান অতিথির হিসেবে বক্তব্য রাখেন, চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক চন্দন ধর, বিশেষ অতিথির বক্তব্য রাখেন ৩৫নং বক্সিরহাট ওয়ার্ড আওয়ামীলীগের উপদেষ্ঠ কাউন্সিলর হাজী নুরুল হক আর। বক্তব্য রাখেন ৩৫নং বক্সিরহাট ওয়ার্ড আওয়ামী যুবলীগের সভাপতি মান্না বিশ্বাস, সাধারন সম্পাদক আতিক উল্ল্যা, শ্রমিকলীগের সভাপতি উমর আলী, গাজী শফিকুল ইসলাম, আক্তার হোসেন। ওয়ার্ড আওয়ামীলীগ নেতা শওকতুল ইসলাম দুলাল, মো: জাহাঙ্গীর, আজিজুল ইসলাম, রনজিত চৌধুরী, অনিল বিশ্বাস, নান্টু বিশ্বাস, প্রশান্ত ভট্টাচার্য, যুবলীগ নেতা খুরশীদ আলম,মীর মো:নাসির উদ্দিন খোকন, মো: নাসির, মহিউদ্দিন জনি, এসএম জয়নাল আবেদীন, উজ্জ্বল দাশ, ছাত্রলীগের মো:সাইমন, মো: জাহেদ মো: এনাম প্রমুখ।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও ডিজিটাল বাংলাদেশ নির্মাণে চট্টগ্রাম অনলাইন প্রেসক্লাবের আলোচনা সভা অনুষ্ঠিত : রাজীব চক্রবর্তী

চট্টগ্রাম অনলাইন প্রেসক্লাব কতৃক আয়োজিত আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন ও ডিজিটাল বাংলাদেশ নির্মাণে অনলাইন গণমাধ্যমের ভূমিকা শীর্ষক এক আলোচনা সভা আজ ২২ ফেব্রুয়ারি বৃহস্পতিবার বিকাল ৩ টায় চট্গ্রাম প্রেসক্লাবে ইঞ্জিনিয়ার আবদুল খালেক মিলনায়তনে অনলাইন পোর্টাল দেশবিদেশ২৪.কম এর সৌজন্যে চট্টগ্রাম অনলাইন প্রেসক্লাবের সাধারণ সম্পাদক অধ্যাপক এবিএম মুজাহিদুল ইসলাম বাতেন এর সঞ্চালনায় ও চট্টগ্রাম অনলাইন প্রেসক্লাবের সভাপতি অধ্যক্ষ মুকতাদের আজাদ খান এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়, সভায় বক্তারা বলেন, ভাষা আন্দোলনে যারা শহীদ হয়েছেন বা আন্দোলনে অংশগ্রহণ করে বাংলা ভাষাকে বিশ্বের দরবারে প্রতিষ্ঠিত করেছেন,রাষ্ট্র ভাষা হিসেবে স্বীকৃতি এনে দিয়েছেন, সেই চেতনাকে আমাদের বুকে ধারণ করতে হবে, লালন করতে হবে, তাহলেই তাদের আত্মা শান্তি পাবে, বক্তারা আরো বলেন, জাতিসংঘে বাংলা ভাষাকে দাপ্তরিক ভাষা হিসেবে ঘোষণা করা হোক, তাছাড়া বাংলাভাষাকে বাংলাদেশের সর্বক্ষেত্রে প্রয়োগ করার জন্য আহ্বান জানানো হয়, উক্ত আলোচনা সভায় চট্টগ্রাম অনলাইন প্রেসক্লাবের সকল সদস্য ও কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। > প্রেস রিলিজ