‘আন্তর্জাতিক গণহত্যা দিবস ঘোষণা দাবি

প্রকাশ:| শনিবার, ২৫ মার্চ , ২০১৭ সময় ১১:০১ অপরাহ্ণ

২৫ মার্চের কালো রাত্রিকে ইতিহাসের ভয়াবহতম গণহত্যার দিন উল্লেখ করে দিনটিকে ‘আন্তর্জাতিক গণহত্যা দিবস’ ঘোষণার জন্য জাতিসংঘের কাছে  জানিয়েছেন চট্টগ্রামের সাংবাদিক নেতারা।

শনিবার (২৫ মার্চ) সন্ধ্যায় গণহত্যা দিবস উপলক্ষে চট্টগ্রাম প্রেসক্লাব ও চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন (সিইউজে) আয়োজিত আলোক প্রজ্বালন কর্মসূচি ও আলোচনা সভায় এ দাবি জানানো হয়।

সভায় সাংবাদিক নেতারা বলেন, একাত্তরের ২৫ মার্চ রাতে সারা দেশে পাক হানাদার বাহিনী মুক্তিকামী বাঙালির ওপর যে ভয়াবহ হত্যাযজ্ঞ চালিয়েছিল তা ইতিহাসের বর্বরোচিত একটি ঘটনা। সেদিন রাতে পাক হানাদার বাহিনী সেনা ব্যারাক থেকে বের হয়ে নির্বিচারে গুলি করে পাখির মতো মানুষ হত্যা করেছিল। নয় মাস মুক্তিযুদ্ধ চলাকালীন পাকবাহিনী এ গণহত্যা অব্যাহত রাখে।

তারা বলেন, মুক্তিযুদ্ধের পর ২৫ মার্চকে কালো রাত্রি হিসেবে আপামর জনগণ পালন করে আসছে। এ ভয়াবহতম হত্যাযজ্ঞের দিনটিকে সরকার সম্প্রতি গণহত্যা দিবস হিসেবে ঘোষণা করেছে। মুক্তিসংগ্রামী কোনো জাতির ওপর পাকিস্তানি বাহিনীর যে বর্বরোচিত হামলা ও হত্যাযজ্ঞ চালিয়েছে তা খুব কম দেশেই ঘটেছে। সাংবাদিক নেতারা দিনটিকে আন্তর্জাতিক গণহত্যা দিবস ঘোষণার জন্য জাতিসংঘের কাছে আহ্বান জানান। একইসাথে এ দাবিতে সোচ্চার হতে সব শ্রেণিপেশার মানুষের প্রতি আহ্বান জানানো হয়।

প্রেসক্লাব সভাপতি কলিম সরওয়ারে সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শুকলাল দাশের সঞ্চালনায় সভার শুরুতে একাত্তরের ২৫ মার্চ কালরাত্রিতে নিহতদের প্রতি স্মরণ করে এক মিনিট নীরবতা পালন করা হয়।

বক্তব্য দেন সিইউজে সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, বিএফইউজের সহ-সভাপতি শহীদ উল আলম, প্রেসক্লাবের যুগ্ম সম্পাদক চৌধুরী ফরিদ, অর্থ সম্পাদক দেবদুলাল ভৌমিক, সদস্য ম শামসুল ইসলাম, হেলাল উদ্দিন চৌধুরী, সিইউজের যুগ্ম সম্পাদক স্বরূপ ভট্টাচার্য, সিইউজের সাবেক সভাপতি মোস্তাক আহমদ ও সাবেক সাধারণ সম্পাদক নির্মল চন্দ্র দাশ।

এসময় চট্টগ্রাম সাংবাদিক কো-অপারেটিভ হাউজিং সোসাইটির চেয়ারম্যান মঈনুদ্দিন কাদেরী শওকত, মুক্তিযোদ্ধা-সাংবাদিক নওশের আলী খান, সিইউজের সিনিয়র সহ-সভাপতি রতন কান্তি দেবাশীষ, সহ-সভাপতি নিরুপম দাশগুপ্ত, প্রেসক্লাবের সাংস্কৃতিক সম্পাদক শহীদুল্লাহ শাহরিয়ার, গ্রন্থাগার সম্পাদক রাশেদ মাহমুদ, সমাজসেবা ও আপ্যায়ন সম্পাদক রোকসারুল ইসলাম, প্রচার ও প্রকাশনা সম্পাদক মিন্টু চৌধুরী, স্থায়ী সদস্য খুরশিদ আলম বশির, মাখন লাল সরকার, সান্টু কুমার দাশ, মুস্তাফা নঈম, এসএম আতিকুর রহমান, প্রদীপ নন্দী, বশির আহমদ, যীশু রায় চৌধুরী, রফিকুল ইসলাম সেলিম, রাজেশ চক্রবর্তী, নিপুল কুমার দে প্রমুখ উপস্থিত ছিলেন।

কালোরাত্রি স্মরণে চট্টগ্রাম প্রেসক্লাবের বঙ্গবন্ধুর ম্যুরালে সামনে প্রদীপ প্রজ্বালন ও কালোব্যাজ ধারণ করা হয়।