আনোয়ারায় সংশপ্তকের আয়োজনে প্রশিক্ষন কর্মশালা

প্রকাশ:| বৃহস্পতিবার, ১৬ নভেম্বর , ২০১৭ সময় ০৯:২২ অপরাহ্ণ

আনোয়ারা প্রতিনিধি: বেসরকারী উন্নয়ন সংস্থা সংশপ্তকের আয়োজনে সেন্টার ফর ডিজ্যাবিলিটি ইন ডেভেলপমেন্ট(সিডিডি) এবং ডেফ চাইল্ড ওয়ার্ড ওয়াইড ডিসিডাব্লিউর সহযোগীতায় আনোয়ারা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হলরুমে স্যোসাল ইন্কুলশন অফ ডেফ চিলড্রেন এন্ড ইয়ং পিপল ইন বাংলাদেশ এসআইডিসিওয়াইপি প্রকল্পের আওতায় ১৫জন কমিউনিটি ক্লিনিক স্টাপদের দিনব্যাপী আরলি ডিটাকশন এন্ড ইন্টারভেনশন (ইডিআই) উপর প্রশিক্ষণ প্রদান করা হয়।
প্রশিক্ষন কর্মশালা উদ্ভোধন করেন সংশপ্তকের প্রধান নির্বাহী লিটন চৌধুরী। প্রধান অতিথি হিসেবে ছিলেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা রাখাল চন্দ্র বড়–য়া। বিশেষ অতিথি হিসেবে ছিলেন মেডিকেল ইনচার্জ সুভাষ দাশ, অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সেন্টার ফর ডিজ্যাবিলিটি ইন ডেভেলপমেন্ট সিডিডি মুকুল হোসাইন, ।
প্রতিবন্ধীতা পরিচিতি, প্রতিবন্ধিতা, প্রতিবন্ধকতার সংজ্ঞা, প্রতিবন্ধীতার ধরণ, শিশুর ধীর বিকাশের কারণ কি, শ্রবণ প্রতিবন্ধীতা কি এবং শ্রবণ প্রতিবন্ধীতার ধরণ ও কারণসমূহ, আওয়াজের মাত্রা ও তীক্ষèতা বিষয়ে প্রশিক্ষণ পরিচালনা করেন স্বরুপানন্দ চক্রবর্ত্তী।
শিশুর স্বাভাবিক বিকাশের ধাপসমূহ, শিশুর স্বাভাবিক বিকাশের ক্ষেত্রসমূহ বিষয়ে প্রশিক্ষণ প্রদান উৎপল বড়–য়া। আওয়াজের মাত্রা ও তিক্ষèতা যাচাই, শ্রবণ যাচাইয়ের ফলাফল লিপিবদ্ধ করার কৌশল, সনাক্তকরণ বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেন ইয়াসমিন আকতার ও কোহিনুর আকতার। পরবর্তী প্রয়োজনীয় প্রাথমিক পদক্ষেপ বিষয়ে সেশন পরিচালনা করেন উৎপল বড়–য়া।
অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সংশপ্তকের এরিয়া ম্যানেজার রাজীব দাশ, ননফরমাল প্রাইমারী এডুকেশন এর ফিল্ড অফিসার বিকাশ মিত্র , পিএইচআরপিবিডিডিআই প্রকল্পের কমিউনিটি মোবিলাইজার হাছান মনছুর প্রমুখ।