আনন্দের বন্যায় ভাসছে পূজা মণ্ডপ

প্রকাশ:| মঙ্গলবার, ২০ অক্টোবর , ২০১৫ সময় ০৭:৫৮ অপরাহ্ণ

দুর্গাপূজানিজস্ব প্রতিবেদক, নিউজচিটাগাং২৪।
সারাদেশের মতো চট্টগ্রামের নগর ও বিভিন্ন উপজেলায় ঝাকজমক ও উৎসাহ-উদ্দীপনার মধ্যে দিয়ে চলছে হিন্দুদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা।

সাড়ম্বরে দুর্গোৎসব চলছে বৃহত্তর চট্টগ্রামে। চট্টগ্রামে এবার দুই হাজারের বেশি মন্ডপে পূজা হচ্ছে। নানা সাজ আর বিষয়ে সাজানো হয়েছে মন্ডপগুলো। নিরাপত্তা নিশ্চিত করতে বিপুল সংখ্যক পুলিশের পাশাপাশি কাজ করছে আনসার সদস্যরা।

দুর্গাপূজা p ms1হাটহাজারীর ফতেয়াবাদ, চৌধুরীহাট, মির্জাপুরের একাধিক পুজামন্ডপ ঘুরে দেখা গেছে বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্যে দিয়ে মহাসপ্তমীর নানা আচার পালন করছে সনাতন ধর্মালম্বী নানা শ্রেণী-পেশার মানুষ। এসময় হিন্দু সম্প্রদায়ের পাশাপাশি অন্যন্যা সম্প্রদায়ের লোকজনও সম্প্রীতির টানে সনাতন ধর্মালম্বী বন্ধুদের বাড়ি ও মন্ডপে ছুটছেন। আজ মহাসপ্তমী। সকাল থেকেই মানুষের ঢল নেমেছে মণ্ডপে মণ্ডপে। ভিড় এড়াতে সপ্তমীর সেরা মণ্ডপ দর্শনে বেরিয়ে পড়েছে মানুষ। যার জেরে বিকেল থেকেই রাস্তায় ব্যাপক যানজট শুরু হয়েছে। তবে বাড়তি নিরাপত্তার দিতে তৎপর পুলিশও। আনন্দের বন্যায় ভাসছে পূজা মণ্ডপচট্টগ্রাম পুলিশের তরফে কয়েক হাজার পুলিশ কর্মী নিয়োগ করা হয়েছে৷ পাশাপাশি, পুলিশ কর্তারাও ভিড় সামলাতে রাস্তায় নেমে কাজ করছেন বলে জানা গিয়েছে৷ সন্ধ্যে নামার সঙ্গে সঙ্গে ভিড় বাড়ছে পুজো মণ্ডপ গুলি কার্যত জন সমুদ্রের চেহারা নিয়েছে৷ মণ্ডপে মণ্ডপে ঠাকুর দেখার বিশাল লাইন মানুষের৷ সব মিলিয়ে জমজমাট মহাসপ্তমীর সন্ধ্যা৷ তবে দর্শকদের মনে দেশপ্রিয় পার্কের প্রতিমা না দেখতে পাওয়ার আক্ষেপ রয়েই গিয়েছে৷ রাত বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে p ms2দর্শনার্থীদের ভিড়৷ সব মিলিয়ে শহরের রাস্তাঘাট পুজোয় জমজমাট৷ এসময় কথা হল মাস্টার্স সোসাইটি পুজামন্ডপের কর্মকর্তা সৈকত ঘোষের সাথে তিনি জানালেন, আমরা যেমন পুজা পালন করে আনন্দ পাচ্ছি ঠিক তেমনি অন্যন্যারাও আনন্দ উপভোগ করতে পারছে।

আর কক্সবাজারের ৮ উপজেলায় রয়েছে ২শ ৭৬টি পূজামন্ডপ। একইভাবে আনন্দ-উৎসবের মধ্যে পূজা অনুষ্ঠিত হচ্ছে বান্দরবানেও। গতরাতে মন্ডপ ঘুরে দেখেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর। এ সময় উদ্দীপনা নিয়ে এই উৎসব উদযাপনের আহবান জানান তিনি। পাশাপাশি কেউ যাতে বিশৃংখলা সৃষ্টি করতে না পারে সেদিকে নজর রাখার কথাও বলেন।