`আধুনিক বিজ্ঞানের অপ্রতিরোধ্য অগ্রগতিতে বিশ্ব আজ উদ্ভাসিত’

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| মঙ্গলবার, ১০ জুলাই , ২০১৮ সময় ০৫:১১ অপরাহ্ণ

১০ জুলাই ২০১৮ তারিখ সকাল ১০ টায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় রসায়ন বিভাগের সুবর্ণ জয়ন্তী উপলক্ষে চ.বি. বিজ্ঞান অনুষদ এবং রসায়ন বিভাগের সুবর্ণ জয়ন্তী উদযাপন কমিটির যৌথ উদ্যোগে বিজ্ঞান অনুষদের ১ নং গ্যালারিতে ‘Modern Trend of Science Education in the University and future prospect in research’ শীর্ষক দিনব্যাপি লেকচার অনুষ্ঠিত হয়। এ লেকচার অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ভাষণ দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। এতে স্পিকার হিসেবে বক্তব্য রাখেন যুক্তরাষ্ট্রের San jose state University-এর Associate Dean of Research, Department of Chemistry-Gi Professor Gilles Muller Ph.D-এর Professor Gilles Muller Ph.D. বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ সফিউল আলম।
মাননীয় উপাচার্য তাঁর ভাষণে আধুনিক বিজ্ঞান শিক্ষার উপর একটি গুরুত্বপূর্ণ লেকচার আয়োজন করায় আয়োজকবৃন্দকে স্বাগত ও আন্তরিক অভিনন্দন জানান। তিনি বলেন, আধুনিক শিক্ষার একটি গুরুত্বপূর্ণ শাখা হলো বিজ্ঞান। আধুনিক বিজ্ঞানের অপ্রতিরোধ্য অগ্রগতিতে বিশ্ব আজ উদ্ভাসিত। তিনি আরও বলেন, বিজ্ঞান শিক্ষাকে আধুনিক, সময়োপযোগী ও সহজবোধ্য করে শিক্ষার্থীদের কাছে উপস্থাপন করতে এ ধরণের লেকচার অনুষ্ঠান অত্যন্ত তাৎপর্যপূর্ণ। মাননীয় উপাচার্য বলেন, বর্তমান আধুনিক বিশ্ব অত্যন্ত চ্যালেঞ্জিং। আমাদের প্রাণপ্রিয় শিক্ষার্থীদেরকে চ্যালেঞ্জিং বিশ্বের সাথে সম্পৃক্ত করতে এবং বিশ্ব মানের আধুনিক মানবসম্পদ তৈরিতে চাই বিশ্ব মানের শিক্ষা ক্যারিকুলাম। এ ছাড়াও বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় জ্ঞান উৎপাদন ও জ্ঞান সৃজনের মাধ্যমে নিজেদের জ্ঞান ভান্ডারকে আরও সমৃদ্ধ করতে সম্মানিত শিক্ষক-গবেষকদের নিয়মিত লেকচার, সেমিনার, সিম্পোজিয়াম ও কর্মশালায় অংশগ্রহণ অত্যন্ত জরুরী। আজকের এ লেকচার অনুষ্ঠানের মাধ্যমে সম্মানিত শিক্ষকবৃন্দ পারস্পরিক আলোচনা-পর্যালোচনা ও জ্ঞান বিনিময়ের মাধ্যমে আধুনিক বিজ্ঞান শিক্ষায় নিজেদের জ্ঞানকে সমৃদ্ধ করতে সক্ষম হবেন এবং তাঁদের লব্দ জ্ঞান আমাদের প্রাণপ্রিয় শিক্ষার্থীদের মাঝে বিতরণের মাধ্যমে তাদেরকে উচ্চ শিক্ষা ও জ্ঞান-গবেষণায় দক্ষ, যোগ্য ও আলোকিত মানবসম্পদ তৈরিতে যথেষ্ট ভূমিকা রাখবে মাননীয় উপাচার্য এ প্রত্যাশা ব্যক্ত করে দিনব্যাপি লেকচার অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করেন।
চ.বি. রসায়ন বিভাগের সভাপতি প্রফেসর ড. মনির উদ্দিনের সভাপতিত্বে এবং অনুষ্ঠান উদযাপন কমিটির আহবায়ক উক্ত বিভাগের প্রফেসর ড. সৈয়দা খুরশিদা বেগমের পরিচালনায় অনুষ্ঠানে যুক্তরাষ্ট্র থেকে আগত চৎড়ভবংংড়ৎ এরষষবং গঁষষবৎ চয.উ-এর জীবন বৃত্তান্ত পাঠ করেন রসায়ন বিভাগের প্রফেসর ড. তাপসী ঘোষ রায়। দিনব্যাপি অনুষ্ঠিত এ লেকচার অনুষ্ঠানে চ.বি. রসায়ন বিভাগ, বিজ্ঞান অনুষদ, জীববিজ্ঞান অনুষদ এবং ইঞ্জিনিয়ারিং অনুষদের বিভিন্ন বিভাগের সম্মানিত শিক্ষক-গবেষক ও বিপুল শিক্ষার্থীবৃন্দ অংশগ্রহণ করেন।


আরোও সংবাদ