আধুনিক- চিন্তক, মুক্তচিন্তার সংস্কৃতিসেবী ইউসুফ চৌধুরী

প্রকাশ:| রবিবার, ১৪ সেপ্টেম্বর , ২০১৪ সময় ১১:০২ অপরাহ্ণ

ইঞ্জিনিয়ার খালেক ও অধ্যাপক খালেদ স্মৃতি পরিষদের শ্রদ্ধানিবেদন অনুষ্ঠানে বক্তারা
মুক্তচিন্তার সংস্কৃতিসেবী ইউসুফ চৌধুরীইউসুফ চৌধুরী ছিলেন ধর্মপ্রাণ, দয়ালু, অসাম্প্রদায়িক, বন্ধুবৎসল, আধুনিক-চিন্তক, মুক্তচিন্তার সংস্কৃতিসেবী ও প্রগতিশীল মানবতাবাদী মহান পুরুষ

আধুনিক চট্টগ্রাম গড়ার নিরলস সংগ্রামী, আঞ্চলিক দৈনিক পূর্বকোণের স্বপ্নদ্রষ্টা এবং মানবসম্পদ বিকাশের পথিকৃৎ, কর্মযোগী মোহাম্মদ ইউসুফ চৌধুরীর শ্রদ্ধানিবেদন অনুষ্ঠানে বক্তারা বলেছেন, আধুনিক মুদ্রণ ও প্রকাশনাশিল্পে নবযুগের সূচনার পাশাপাশি বৃহত্তর চট্টগ্রামের উন্নয়ন, ভেটেরিনারী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা, ডেইরী ও কৃষিসম্পদ খাতে গতিশীলতাসহ বিপুল কর্মউদ্যোগের জোয়ার এনে চট্টগ্রামে কর্মসংস্থানের দুয়ার খুলে দিয়ে দারিদ্র দূরীকরণের এক অভূতপূর্ব ফলপ্রসূ ভূমিকা রেখেছিলেন ইউসুফ চৌধুরী।
বক্তারা ইউসুফ চৌধুরীকে ধর্মপ্রাণ, দয়ালু, অসাম্প্রদায়িক, বন্ধুবৎসল, আধুনিক-চিন্তক, মুক্তচিন্তার সংস্কৃতিসেবী ও প্রগতিশীল মানবতাবাদী মহান পুরুষ উল্লেখ করে আরো বলেন, তিনি সম্পূর্ণ নিজের চেষ্টায় ছোট থেকে বড় হয়েছিলেন। তার মূলে ছিলো তাঁর উচ্চাকাক্সক্ষা, অদম্য মনোবল ও অন্তহীন কর্মস্পৃহা। কেবল নিজে প্রতিষ্ঠা লাভ করবেন, তা নয়, সমাজকে কিছু দেবেন এটাই ছিলো তাঁর স্বপ্ন। বড় হয়ে তিনি নিজের অতীতকে ভোলেন নি। সৌভাগ্যবঞ্চিত মানুষের প্রতি সর্বদাই দরদ দেখিয়েছেন তিনি।
ইঞ্জিনিয়ার মোহাম্মদ আবদুল খালেক ও অধ্যাপক মোহাম্মদ খালেদ স্মৃতি পরিষদ আয়োজিত ইউসুফ চৌধুরীর জন্ম এবং মৃত্যুবার্ষিকী উপলক্ষে শ্রদ্ধানিবেদন অনুষ্ঠানে বক্তারা উপর্যুক্ত অভিমত ব্যক্ত করেন।
গত ১৩ সেপ্টেম্বর বিকেলে সংগঠনের অস্থায়ী কার্যালয় দৈনিক আজাদী’র চতুর্থ তলায় পরিষদের সভাপতি বিশিষ্ট শিল্পপতি মুহাম্মদ ওসমান গণি চৌধুরীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক লেখক-সাংবাদিক শওকত বাঙালির সঞ্চালনে অন্যদের মধ্যে আলোচনায় অংশ নেন- পরিষদের কার্যকরী সভাপতি শিল্পপতি মুহাম্মদ ফেরদৌস খাঁন আলমগীর, অর্থ সম্পাদক মুহাম্মদ মহসীন চৌধুরী, যুগ্ম-সাধারণ সম্পাদক হাসান মুরাদ চৌধুরী, আসাদুজ্জামান খান, মো. মনিরুল ইসলাম চৌধুরী, সাংগঠনিক সম্পাদক আশেক রসুল খান বাবু, মো. আবদুর রহিম, শিল্পী শওকত জাহান, অ্যাডভোকেট আসফাক আহমদ, এ.টি.এম শহীদুল্লাহ শহীদ, মঈনুদ্দীন কাদের লাভলু, মির্জা ইমতিয়াজ শাওন, শরীফুল ইসলাম রুকন, আলী রেজা পিন্টু, সনেট চক্রবর্তী, আসাদুজ্জামান জেবিন, আব্দুল্লা আল ফয়সাল, মোরশেদ আলম বাবলু, মোহাম্মদ লিপটন, হাজী জসীম উদ্দিন খাঁন, মো. জাহেদুল আলম, চৌধুরী আহছান খুররম, আকতারুজ্জামান বাবলু, সাজ্জাদুল মোস্তফা চৌধুরী, সাদাত আনোয়ার সাদী, মোহাম্মদ হাসান সিকদার, জাহেদুল ইসলাম চৌধুরী, মোহাম্মদ জহির প্রমুখ।
আলোচনা সভা শেষে সংগঠনের বিভিন্ন গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহিত হয়। আগামী ২৫ সেপ্টেম্বর দৈনিক আজাদী’র প্রতিষ্ঠাতা ইঞ্জিনিয়ার মোহাম্মদ আবদুল খালেক-এর মৃত্যুবার্ষিকী যথাযোগ্য মর্যাদায় পালনোপলক্ষে জাহেদুল ইসলাম চৌধুরীকে আহবায়ক ও আশেক রসুল খান বাবুকে সদস্য সচিব করে ৯ সদস্য বিশিষ্ট ‘ইঞ্জিনিয়ার মোহাম্মদ আবদুল খালেক মৃত্যুবার্ষিকী পালন উপ-কমিটি’ গঠন করা হয়।