আদালতে মৃত্যুদণ্ডপ্রাপ্ত নারী সন্তান জন্মদান পর্যন্ত বেঁচে থাকতে পারবেন

প্রকাশ:| বৃহস্পতিবার, ২২ মে , ২০১৪ সময় ০৮:১৮ অপরাহ্ণ

সুদানের একটি আদালতে মৃত্যুদণ্ডপ্রাপ্ত নারী মেরিয়াম ইয়েহা ইব্রাহিম। তবে তিনি গর্ভবতী হওয়ায় সন্তান জন্মদান পর্যন্ত তিনি বেঁচে থাকতে পারবেন বলে আদেশ দিয়েছে আদালত। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে টেলিগ্রাফ।মেরিয়াম নামে ২৭ বছর বয়সি এ নারী একজন খ্রিস্টান পুরুষকে বিয়ে করে ইসলাম ধর্ম ত্যাগ করে খ্রিস্টান হয়ে যান। সুদানের একটি মুসলিম আদালতে এজন্য অভিযোগ করা হয়। সুদানে ইসলাম ধর্ম ত্যাগ করাকে কঠোর অপরাধ হিসেবে গণ্য করা হয়।
আদালত রোববার তাকে দোষী সাব্যস্ত করে মৃত্যুদণ্ডে দণ্ডিত করে। অন্যথায় তাকে তিন দিনের মধ্যে ইসলাম ধর্মে ফিরে আসার আদেশ দেওয়া হয়। অবশ্য তিনি গর্ভবতী হওয়ায় তার সন্তান ভূমিষ্ট না হওয়া পর্যন্ত মৃত্যুদণ্ড স্থগিত থাকবে বলেও জানানো হয়। এ আদেশের পাশাপাশি মেরিয়ামের স্বামীকে ১০০ চাবুক মারারও নির্দেশ দেয় আদালত।মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এ ঘটনার প্রতিবাদ জানিয়েছে। তারা আরও জানিয়েছে, মেরিয়াম আট মাসের গর্ভবতী।

এ ছাড়াও তার সঙ্গে জেলে আছে তার ২০ মাস বয়সি আরেকটি সন্তান।এ রায়ের বিরুদ্ধে যৌথ বিবৃতিতে প্রতিবাদ জানিয়েছে ব্রিটেন, যুক্তরাষ্ট্র, কানাডা ও নেদারল্যান্ডস দূতাবাস। তারা এ ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে।