আঘাত হেনেছে পাইলিন, নিহত ৭

প্রকাশ:| শনিবার, ১২ অক্টোবর , ২০১৩ সময় ১১:৪১ অপরাহ্ণ

আঘাত হেনেছে পাইলিন, নিহত ৭সন্ধ্যার পর থেকেই বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় পাইলিন প্রবল বৃষ্টি এবং ঝড়ো হাওয়ার আগমন বার্তা নিয়েই এসেছিল। ভারতীয় সময় রাত সাড়ে আটটার দিকে উড়িষ্যার গোপালপুরে আঘাত হানে। এতে অন্তত সাতজন মারা গেছে। খবর বিবিসি বাংলা।

উড়িষ্যার রাজ্য সরকারের বরাদ দিয়ে খবরে বলা হয়, সেখানে অন্তত সাত জন মারা গেছে। ঘূর্ণিঝড়ে ভুবনেশ্বরসহ বহু জায়গায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

মার্কিন নৌবাহিনীর ঘূর্ণিঝড় সতর্কীকরণ কেন্দ্র ‘পাইলিন’কে সুপার সাইক্লোন বা সর্বোচ্চ মাত্রার সাইক্লোন বলে বর্ণনা করে জানায়, যার আওতায় বাতাসের গতি ঘন্টায় ১৯৬ মাইল পর্যন্ত পৌঁছাতে পারে।

আজ শনিবার বিকেল থেকেই শুরু হয়ে বৃষ্টি। এ পর্যন্ত উপকূলীয় এলাকা থেকে সাড়ে চার লাখেরও বেশি মানুষকে নিরাপদ আশ্রয়ে নিয়ে যাওয়া হয়েছে। রয়টার্সের খবরে আবহাওয়া ও দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তারা জানান, ঘূর্ণিঝড় পাইলিনের আঘাতে সবচে বেশি ক্ষতিগ্রস্ত হবে ওডিশা ও অন্ধপ্রদেশের এক কোটি ২০ লাখ মানুষ।

ঘূর্ণিঝড়টি ক্রমশ উত্তর-পশ্চিম দিকে এগিয়ে যাচ্ছে। ইতিমধ্যেই ওড়িশা-অন্ধ্র উপকূলে ঝোড়ো হাওয়া ও ভারী বৃষ্টি শুরু হয়েছে। অন্ধ্র, ওড়িশা, আন্দামান ও পশ্চিমবঙ্গ উপকূলে জারি হয়েছে সতর্কতা। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। আবহাওয়াবিদদের মতে, উত্তর-পশ্চিম দিক থেকে ঘূর্ণিঝড়টি সামান্য সরলে দুর্যোগের কবলে পড়বে পশ্চিমবঙ্গ