আগের রুপে ফিরেছে ঢাকা

প্রকাশ:| রবিবার, ২৬ জুলাই , ২০১৫ সময় ০৮:৪৩ অপরাহ্ণ

ঘরমুখো মানুষের স্রোতসরকারি দিনক্ষণ হিসেবে ঈদের ছুটি শেষ হয়েছে গত সপ্তাহে। কিন্তু রাজধানী কর্মব্যস্ত হতে সময় লেগেছে আরও কিছুদিন। সপ্তাহের প্রথম কর্মদিবস আজ রোববার আবারো সেই যানজট, গাড়ির জন্য যাত্রীর অপেক্ষা আর নাগরিক ভোগান্তি দিয়ে দিন শুরু হয়েছে রাজধানীবাসীর। আবারো চিরচেনা ঢংয়ে ফিরে আসতে শুরু করেছে এই নগরী।

রাজধানীর ব্যস্ততম এলাকা ফার্মগেট। ঈদের কয়েকদিন একেবারে ফাঁকা থাকলেও রোববার সকাল থেকে কর্মব্যস্ত মানুষের চলছে অবিরাম ছোটাছুটি।

ঈদের আমেজ শেষে মানুষ ফিরতে শুরু করেছেন কর্মস্থলে। ঈদে রাজধানী ছেড়ে যাওয়া প্রায় অর্ধকোটি মানুষ আবারো ফিরেছেন নগরীতে। তাই রাজধানীজুড়ে বেড়েছে যানবাহনের সংখ্যা। রাজপথেও যানজট ফিরেছে সেই পুরনো রূপে।

নগরীর ফুটপাত থেকে শুরু করে মার্কেট, সব জায়গাতেই শুরু হয়েছে ব্যস্ততা। ফুটপাতের দোকানদারদের, হকারদের হাকডাক না থাকলেও ঈদ পরবর্তী সময়ে নতুন করে প্রস্তুত ক্রেতাদের আকর্ষণে।

গণপরিবহনের যাত্রীদের অপেক্ষাও বেড়ে গেছে বিভিন্ন স্টপেজগুলোতে। কাঙ্ক্ষিত গন্তব্যের বাস চড়তে ব্যস্ত যাত্রীরা। বাসের জন্য দীর্ঘ সময় অপেক্ষাও করেছেন অনেকে। কর্মব্যস্ততা বেড়েছে অফিসগুলোতে। ঈদের ছুটি শেষে আবারো নতুনভাবে শুরু করতে ব্যস্ত সবাই। ব্যাংকগুলোতেও লেনদেন হয়েছে নিয়মতান্ত্রিকভাবেই।

অফিসপাড়ায় ব্যস্ততা শুরু হলেও এখনো রাজধানীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান খোলা হয়নি। এসব প্রতিষ্ঠান নিয়মিত শিক্ষা কার্যক্রম শুরু করলে পরিপূর্ণতা পাবে রাজধানী ঢাকা।