আগামী ২২ ফেব্রুয়ারি চট্টগ্রামে বিশেষ সাহিত্য সম্মেলন

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| শনিবার, ২ ফেব্রুয়ারি , ২০১৯ সময় ১০:৪৯ অপরাহ্ণ

জীবনরসের সন্ধান না পেলে সাহিত্য মানুষের সঙ্গে সংযোগহীন হতে শুরু করে : প্রদীপ দেওয়ানজী

আগামীদের আসর-এর পরিচালক নাট্যজন-সাংবাদিক প্রদীপ দেওয়ানজী বলেছেন, সাহিত্য সত্যকে ধারণ করে। মানবীয় অভিজ্ঞতায় জীবনকে ঋদ্ধ করার যে পন্থা সাহিত্য নির্দেশ করে চট্টগ্রামে বিশেষ সম্মেলনের মধ্য দিয়ে আমরা তার রূপরেখার সন্ধান পেতে পারি।

তিনি বলেন, সাহিত্যিককে সময়ের সাথে সাথে নিজেকে নবায়ন করে নিতে হয়। চারপাশের মুহুমূর্হু পরির্বতনকে আত্মস্থ করতে হয় এবং ইতিবাচক দৃষ্টিতে জীবনকে অবলোকন করতে হয়। জীবনরসের সন্ধান না পেলে সাহিত্য মানুষের সঙ্গে সংযোগহীন হতে শুরু করে তবে প্রকৃত লেখক লিখেন নিজেরই জন্য। নিজের মধ্য দিয়ে তিনি সমষ্টিপাঠককে এবং বৃহদার্থে এই চলমান সময়কে ধারণ করেন।

“অক্ষরে অমরতা” স্লোগানের পতাকাবাহী আন্তর্জাতিক সাহিত্য ও সমাজ কল্যাণমূলক সংগঠন ‘কলম সাহিত্য সংসদ লন্ডন’-এর উদ্যোগে এবং সমাজ, সংস্কৃতি, উন্নয়ন, মানবাধিকার, মুক্তিযুদ্ধ ও মুক্তচিন্তার জবাবদিহিমূলক সংগঠন ‘আমরা করবো জয়’-এর সার্বিক সহযোগিতায় আগামী ২২ ফেব্রুয়ারি চট্টগ্রামে অনুষ্ঠেয় বিশেষ সাহিত্য সম্মেলন উপলক্ষে আয়োজিত ২য় প্রস্তুতি সভায় প্রদীপ দেওয়ানজী প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

বাংলাদেশ ও ইউকে সরকারের রেজিস্টার্ড চ্যারিটিবল অর্গানাইজেশন ‘সারাহ হাবিব ট্রাস্ট লন্ডন’-এর সহযোগী সংস্থা কলম সাহিত্য সংসদ লন্ডন-এর বাংলাদেশ চ্যাপ্টারের সভাপতি লেখক-সাংবাদিক শওকত বাঙালির সভাপতিত্বে গত ১ ফেব্রুয়ারি চট্টলবন্ধু এস.এম জামাল উদ্দিন মিলনায়তনে অনুষ্ঠিত সভায় আলোচনায় অংশ নেন চট্টগ্রাম কলেজের অধ্যক্ষ সাহিত্যিক প্রফেসর মো. আবুল হাসান, শিক্ষাবিদ-সাহিত্যিক এ.ওয়াই.এমডি. জাফর, মুক্তিযোদ্ধা কবি সাথী দাশ, মুক্তিযোদ্ধা কবি মিনু রাণী দাশ, দৈনিক পূর্বকোণের সাহিত্য সম্পাদক কবি এজাজ ইউসুফী, দৈনিক প্রথম আলোর ডেপুটি নিউজ এডিটর কবি ওমর কায়সার, সম্মেলনের কো-চেয়ারম্যান ও চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন সভাপতি কবি নাজিমুদ্দীন শ্যামল, স্বকাল সাহিত্য সংসদের পরিচালক শিশুসাহিত্যিক অরূণ শীল, দৈনিক বীর চট্টগ্রাম মঞ্চের সাহিত্য সম্পাদক কবি অমিত বড়ুয়া, কবি আশীষ সেন, জিটিভির চট্টগ্রাম ব্যুরো প্রধান কবি অনিন্দ্য টিটু, দৈনিক আজাদীর সহ-সম্পাদক লেখক মো. রেজাউল করিম, দৈনিক সুপ্রভাত বাংলাদেশের স্টাফ রিপোর্টার কবি আজিজুল কদির, ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশনের স্টাফ রিপোর্টার ছড়াশিল্পী আহসানুল কবির রিটন, ছড়াশিল্পী সুসেন কান্তি দাশ, ত্রৈমাসিক হঠাৎ…’র আন্তর্জাতিক সম্পাদক মোহাম্মদ আশরাফুল ইসলাম, সংগঠনের চট্টগ্রাম জেলা সভাপতি নাজিম উদ্দিন চৌধুরী, সহ-সভাপতি সাহিত্যিক করুণা আচার্য, এস.এমএইউ জাহাঙ্গীর হাছান, সাধারণ সম্পাদক শেখ আনোয়ার হোসেন রানা প্রমুখ।

সভায় সর্বসম্মতিক্রমে আগামী ২২ ফেব্রুয়ারি চট্টগ্রাম বিশেষ সাহিত্য সম্মেলনের তারিখ পুণঃনির্ধারণ করা হয় এবং বিভিন্ন উপ-কমিটি গঠনের সিদ্ধান্ত গৃহীত হয়। সম্মেলন উপলক্ষে প্রকাশিতব্য স্মারকের জন্য কবিতা/ছড়া আগামী ৫ ফেব্রুয়ারির মধ্যে ১ কপি ছবি, ফেসবুক আইডি (যদি থাকে) এবং পূর্ণাঙ্গ ঠিকানাসহ (activepr.ctg@gmail.com) মেইলে পাঠানোর অনুরোধ জানানো হয়েছে।

ক্যাপশান : কলম সাহিত্য সংসদ লন্ডনের উদ্যোগে চট্টগ্রামে অনুষ্ঠেয় বিশেষ সাহিত্য সম্মেলন উপলক্ষে আয়োজিত প্রস্তুতি সভায় প্রধান অতিথির বক্তব্য রাখছেন নাট্যজন-সাংবাদিক প্রদীপ দেওয়ানজী।


আরোও সংবাদ