আকাশ সংস্কৃতির আগ্রাসন চলছে

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| শনিবার, ২৩ জুন , ২০১৮ সময় ১২:২৩ পূর্বাহ্ণ

ধর্মীয় ও সামাজিক উৎসবে আকাশ সংস্কৃতির আগ্রাসন চলছে বলে মন্তব্য করেছেন নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন।

শুক্রবার (২২ জুন) নগর ভবন চত্বরে ঈদ আনন্দ উৎসব উদযাপন পরিষদ আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মেয়র বলেন, পৃথিবীতে সব ধর্মেরই আবির্ভাব ঘটেছে শান্তির মর্ম বাণীকে ধারণ করে। ইসলাম শান্তির ধর্ম। মদিনা শরিফে প্রিয় নবী রাসুল (স.) বিদায় হজের ভাষণে স্রষ্টার সৃষ্টি সব মানুষের জন্য শান্তি ও কল্যাণময় পৃথিবী গড়ে তোলার আহ্বান জানিয়েছেন। প্রত্যেকের ধর্মীয় ও সামাজিক স্বাধীনতার ওপর গুরত্বারোপ করেছেন।

তিনি বলেন, এ জনপদসহ উপমহাদেশে ইসলামের প্রসার ঘটেছে সুফিবাদের দর্শন ও মরমি চেতনায়। তাই এ মাটিতে ধর্মে-ধর্মে মানুষে-মানুষে সম্প্রীতি ও মহামিলনের সেতুবন্ধন রচিত হয়েছে এবং এটাই আমাদের অসাম্প্রদায়িক ধর্মীয় লোকসংস্কৃতির ঐতিহ্য ।

কিন্তু আজকাল আমাদের বিভিন্ন ধর্মীয় ও সামাজিক উৎসবে আকাশ সংস্কৃতির আগ্রাসন চলছে। তাই ধর্মীয় অনুশাসন পালন ও বাঙালি সাংস্কৃতিক ঐতিহ্যকে ধারণের মধ্য দিয়ে আমাদের পবিত্র হতে হবে। বলেন মেয়র।

অনুষ্ঠানে নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী বলেন, মন থেকে চিন্তা-চেতনা থেকে সংকীর্ণতা ধুয়ে মুছে না গেলে কখনো আত্মশুদ্ধি হয় না। আত্মশুদ্ধি না হলে আনন্দও বিষাদময় হয়ে ওঠে।

তিনি বলেন, আমাদের দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে সমাজ প্রগতির পথের কাঁটা অপসারণ করতে হবে। সমাজ যতই এগুবে ততই আমরা পরিপূর্ণ মনুষ্যত্য অর্জনে সক্ষম হবো। তাই অর্থনৈতিক মুক্তিই হবে আনন্দ উদযাপনের সবচেয়ে বড় উপলক্ষ।

ঈদ আনন্দ উৎসব উদযাপন পরিষদের আহ্বায়ক নিয়াজ মোরশেদ এলিটের সভাপতিত্বে এবং আয়োজক পরিষদের প্রধান সমন্বয়কারী খোরশেদ আলমের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন পরিষদের সদস্যসচিব আশফাক আহমেদ।

বিশেষ অতিথির বক্তব্য দেন নগর আওয়ামী লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা নঈম উদ্দিন চৌধুরী, চসিক প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী প্রমুখ।

ঈদ আনন্দ উৎসবের আলোচনা সভা শেষে একটি শোভাযাত্রা নগর ভবন চত্বর থেকে আন্দরকিল্লা হয়ে কয়েকটি সড়ক প্রদক্ষিণ করে পুনরায় নগর ভবন চত্বরে এসে শেষ হয়।