আইসল্যান্ডের জালে নাইজেরিয়ার ২ গোল

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| শুক্রবার, ২২ জুন , ২০১৮ সময় ১০:৫৭ অপরাহ্ণ

আহমেদ মুসার দ্বিতীয় গোলে আইসল্যান্ডের বিপক্ষে ২-০ গোলে জিতে গেলো নাইজেরিয়া।

 

আইসল্যান্ডের বিপক্ষে ২-০ গোলের জয়ে রাশিয়া বিশ্বকাপে শেষ ষোল’র পথ সহজ করলো নাইজেরিয়া। দলের হয়ে দুটি গোলই করেছেন আহমেদ মুসা।

এই জয়ে ৩ পয়েন্ট নিয়ে গ্রুপ পর্বের দ্বিতীয় ম্যাচ শেষ করা নাইজেরিয়াকে কোয়ার্টার ফাইনালের টিকিট নিশ্চিত করতে নিজেদের তৃতীয় ও শেষ ম্যাচে ১ পয়েন্ট নিয়ে টেবিলের তলানিতে থাকা আর্জেন্টিনার সঙ্গে জয় না হোক ড্র করলেই চলবে।

তবে এতেই তাদের খুশি হওয়ার কারণ নেই। তাকিয়ে থাকতে হবে ক্রো‌য়ে‌শিয়া বনাম আইসল্যান্ডের মধ্যকার ম্যাচের দিকে। সেই ম্যাচে আইসল্যান্ড যদি ৩-০ ব্যবধানে জিতে তাহলে নাইজেরিয়াকে টপকে উঠে যাবে কোয়ার্টার ফাইনালে। না পারলে তো কথাই নেই।

শুক্রবার (২৩ জুন) আইসল্যান্ডের বিপক্ষে খেলতে নেমে শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল উপহার দিয়েছে নাইজেরিয়া। প্রথমার্ধে দলটির বলের দখলও ছিল উল্লেখ করার মতো। শতকরা ৬৫ ভাগ বল নিজেদের পায়ে রেখেছে। কিন্তু তা সত্ত্বেও প্রথমার্ধের পুরো সময় একবারও আইসল্যান্ডের বরফ রক্ষণে ফাঁটল ধরাতে পারেনি। ফলে গোলশূন্য ড্র নিয়েই তাদের প্রথমার্ধে খেলা শেষ করতে হয়েছে।

তবে প্রথমার্ধে না পারলেও দ্বিতীয়ার্ধে ঠিকই জাল খুঁজে পেয়েছে আ‌ফ্রিকার দাপুটে এ দলটি। ম্যাচের ৪৯ মিনিটে কাউন্টার অ্যাটাক থেকে আইসল্যান্ডের ডি বক্সের ভেতর থেকে ডান পায়ের হাফ ভলিতে জালে বল ঠেলে দলকে ১-০ তে এগিয়ে দেন মুসা।

দ্বিতীয় গোলের নায়কও তিনি। ম্যাচের বয়স তখন ৭৫ মিনিট। আইসল্যান্ড গোলবারের বাঁ দিক থেকে দারুণ এক কাটে গোলরক্ষককে পুরোপুরি পরাস্ত করলে ২-০’তে লিড পায় নাইজেরিয়া। আর ম্যাচ থেকে ছিটকে যায় আইসল্যান্ড।

ব্যবধানটি ম্যাচের বাকি সময় পর্যন্ত ধরে রেখে চলতি বিশ্বকাপের প্রথম জয় নিয়ে মাঠ ছাড়ে নাইজেরিয়া।