আইপ্যাড থেকে অ্যালার্জি!

প্রকাশ:| মঙ্গলবার, ১৫ জুলাই , ২০১৪ সময় ০৬:২৪ অপরাহ্ণ

আইপ্যাড থেকে অ্যালার্জি!আইপ্যাডশরীরে হঠাৎ র‌্যাশ দেখতে পাচ্ছেন? আপনার আইপ্যাড এর জন্য দায়ী হতে পারে। অ্যাপলের জনপ্রিয় এই ট্যাবলেট তৈরিতে ব্যবহূত হয়েছে নিকেল ধাতু, আর এই নিকেল থেকেই শরীরে অ্যালার্জি-জাতীয় সমস্যা দেখা দিতে পারে। হাফিংটন পোস্টের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

একাধিক মেডিকেল জার্নালের সাম্প্রতিক প্রতিবেদনে দাবি করা হয়েছে, ল্যাপটপ, মোবাইল ফোনের মতো ব্যক্তিগত ইলেকট্রনিক যন্ত্রগুলো থেকে শরীরে নিকেল-সৃষ্ট অ্যালার্জি হতে দেখা যাচ্ছে। অ্যাপলের আইপ্যাডের কারণে সৃষ্ট এমনই এক চুলকানিজাতীয় র‌্যাশের কথা সম্প্রতি প্রকাশ করেছে মেডিকেল জার্নাল মানডে পেডিয়াট্রিকস। প্রতিবেদনে দাবি করা হয়েছে, যুক্তরাষ্ট্রের সানডিয়াগোর এক ১১ বছরের শিশু আইপ্যাড-সৃষ্ট অ্যালার্জির সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিল।

গবেষকেরা অবশ্য নিকেল-সৃষ্ট এই র‌্যাশকে জীবনঘাতী কোনো সমস্যা বলে মনে করছেন না। তবে, তাঁরা বলছেন, এ ধরনের র‌্যাশ অস্বস্তি তৈরি করে। র‌্যাডি চিলড্রেনস হাসপাতালের চর্মরোগ বিশেষজ্ঞ শ্যারন জ্যাকব জানিয়েছেন, এই র‌্যাশের কারণে যদি ত্বকে সংক্রমণ দেখা যায়, তবে অ্যান্টিবায়োটিক বা স্টেরয়েড চিকিত্সা নিতে হয়।

জ্যাকব দাবি করেন, শরীরে র‌্যাশের কারণে স্কুলে যেতে পারেনি শিশুটি। তার সারা শরীরে এমনভাবে ফুসকুড়ি উঠেছে, যা সাধারণ চিকিত্সায় ভালো হচ্ছে না। গবেষকেরা তার ত্বক পরীক্ষা করে দেখেছেন যে এই র‌্যাশ তৈরি হয়েছে আইপ্যাড ব্যবহারের ফলে। ২০১০ সাল থেকে নিয়মিত আইপ্যাড ব্যবহার করেছে শিশুটি।

আইপ্যাডের অন্যান্য মডেল বা অ্যাপলের তৈরি যন্ত্রে নিকেল রয়েছে কি না, তা নিশ্চিত নয়। এ প্রসঙ্গে অ্যাপলের মুখপাত্র ক্রিস গেথার মন্তব্য করতে রাজি হননি।

কিছু অলংকার, চশমার ফ্রেম, জিপার থেকেও নিকেল-সৃষ্ট অ্যালার্জি হতে পারে বলে বিশেষজ্ঞরা দাবি করেছেন।

গবেষক জ্যাকব বলেন, নিকেল থেকে সৃষ্ট অ্যালার্জি এখন বেশি দেখা যাচ্ছে। এক দশক আগে মোট অ্যালার্জির মধ্যে নিকেল-সৃষ্ট অ্যালার্জি ছিল ১৭ শতাংশ, বর্তমানে তা ২৫ শতাংশে এসে ঠেকেছে।

চর্মরোগ বিশেষজ্ঞ জ্যাকবের পরামর্শ হচ্ছে, ত্বকে র‌্যাশ বা অ্যালার্জি-জাতীয় সমস্যায় চিকিত্সার ক্ষেত্রে চিকিত্সকদের উচিত হবে ইলেকট্রনিক যন্ত্রপাতি থেকে তা সৃষ্টি হয়েছে কি না, সে বিষয়টিও বিবেচনা করা।


আরোও সংবাদ