আইওএস ৭-এর ফিচার পুরনো আইফোন বা আইপড টাচে

প্রকাশ:| শনিবার, ৪ জানুয়ারি , ২০১৪ সময় ০৮:২৮ অপরাহ্ণ

iphoneঅ্যাপল তাদের পুরনো অনেক আই-ডিভাইসেই আইওএস ৭ আপডেট দেয়নি। কিন্তু তাই বলে পুরনো অ্যাপল ডিভাইসগুলো নতুন এই আপডেটটি চালাতে কিন্তু পুরোপুরি অক্ষম নয়। আইওএস ৭-এর কিছু কিছু ফিচার পুরনো ডিভাইসে চললেও অফিসিয়াল আপডেটের মাধ্যমে সেগুলো অ্যাপলের কাছ থেকে পাওয়ার কোনও সম্ভাবনা নেই। আর তাই ডেভেলপাররা নিজেরাই পুরনো অ্যাপল ডিভাইসে আইওএস ৭-এর কিছু সুবিধা পোর্ট করার জন্য কাজ শুরু করে দিয়েছেন।

জানা গেছে, মূলত আইওএস ৭-এর যেসব ফিচার তুলনামূলক কম রিসোর্স ব্যবহার করে থাকে, সেগুলোকেই পুরনো আইফোন, আইপড টাচ ইত্যাদি অ্যাপল ডিভাইসে পোর্ট করার কাজ করছেন একদল ডেভেলপার। তবে এটাই তাদের প্রথম কাজ নয়। এর আগে whited00r নামের এই হ্যাকার টিম আইওএস ৫-এর ফিচার সমূহ আইওএস ৩.১.৩ এ পোর্ট করেছিল।

গ্রুপটি সম্প্রতি নতুন একটি কাস্টম ফার্মওয়্যার রিলিজ করেছে যার মাঝে আইওএস ৭-এর ক্যামেরা অ্যাপ, মাল্টি-টাস্কিং ভিউ, কন্ট্রোল সেন্টার ও অন্যান্য ভিজুয়াল ফিচার যোগ করা আছে। ব্যবহারকারীর ডিভাইসের অবস্থার উপর নির্ভর করে ফার্মওয়্যারটির পারফরম্যান্স পাওয়া যাবে। সেকেন্ড জেনারেশন আইফোন, আইপড টাচ ইত্যাদি পুরনো ডিভাইস যেগুলো আইওএস ৭ আপডেট পায়নি সেগুলোতেও এটি কাজ করবে। তবে কোনো বিশেষ ফিচার কাজ না করলে সেটি বন্ধ করে দেয়ার সুবিধাও রাখা হয়েছে এই ফার্মওয়্যারে।

নতুন আইওএস ডিভাইস যাদের সামর্থ্যের বাইরে অথবা যারা নতুন কিছু ব্যবহার করতে চান তারা এই ফার্মওয়্যারটি ব্যবহার করতে পারেন। তবে সে ক্ষেত্রে অবশ্যই আপনার ডিভাইসটি জেইলব্রেক করা হতে হবে। গ্রুপটির ওয়েবসাইটে এ ব্যাপারে আরও বিস্তারিত তথ্য দেয়া হয়েছে। আপনার যদি পুরাতন কোনও আই-ডিভাইস থেকে থাকে, ফার্মওয়্যারটি একবার ব্যবহার করে দেখতে পারেন।


আরোও সংবাদ