আইএসআইএলের সার্বভৌমত্ব লংঘন মেনে নেয়া হবে না-সিরিয়া

প্রকাশ:| সোমবার, ২২ সেপ্টেম্বর , ২০১৪ সময় ১১:৪২ অপরাহ্ণ

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ মার্কিন সরকারকে সতর্ক দিয়ে বলেন, সিরিয়ায় তৎপর তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠী আইএসআইএলের অবস্থানে বিমান হামলার অজুহাতে দেশটির সার্বভৌমত্ব লংঘন মেনে নেয়া হবে না।

রোববার এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরির প্রতি আহ্বান জানিয়ে সের্গেই ল্যাভরভ বলেন, আমেরিকাকে জাতিসংঘ ও আন্তর্জাতিক আইন যথাযথভাবে মেনে চলতে হবে। সেইসঙ্গে সিরিয়ার সার্বভৌমত্বের প্রতিও নিঃশর্তভাবে সম্মান জানাতে হবে।

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা চলতি মাসের শুরুতে মধ্যপ্রাচ্যে তৎপর তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠী আইএসআইএলের অবস্থানে বিমান হামলা চালানোর নির্দেশ দেয়ার পর তিনি এ বিবৃতি দিলেন।

বর্তমানে ইরাক ও সিরিয়ার বিরাট অংশ দখল করে রেখেছে আইএসআইএল। তারা শিয়া, সুন্নি, কুর্দি, খ্রিষ্টান এবং ইযাদিসহ সব সম্প্রদায়কে হুমকি দিয়ে আসছে। আইএসআইএল সন্ত্রাসী গোষ্ঠীর সঙ্গে সৌদি আরবের গোয়েন্দা সংস্থার যোগাযোগ আছে এবং ইহুদিবাদী ইসরাইল পরোক্ষভাবে তাদেরকে মদদ দিচ্ছে।

পশ্চিমা শক্তি ও তাদের আঞ্চলিক মিত্র সৌদি আরব, কাতার ও তুরস্ক তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠী আইএসআইএলকে অস্ত্র ও অর্থ দিয়ে ক্ষমতাশালী করেছে। মজার ব্যাপার হচ্ছে, এসব দেশই এখন আইএসআইএলকে নির্মূল করতে কথিত আন্তর্জাতিক জোট গঠন করার ঘোষণা দিয়েছে।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনারের দফতর বলেছে, সিরিয়ায় সন্ত্রাসী হামলায় গত ৩ বছরে ১,৯১,০০০ জনেরও বেশি লোক নিহত হয়েছেন। – See more at: http://www.alokitobangladesh.com/latest-news/2014/09/22/97877#sthash.qDHAJa16.dpuf