অ্যাপ দেখাবে ফিলিং স্টেশনের পথ

প্রকাশ:| সোমবার, ২৯ আগস্ট , ২০১৬ সময় ১০:১৬ অপরাহ্ণ

গাড়ি নিয়ে রাস্তায় বের হয়ে মাঝপথে দেখা গেল জ্বালানি ফুরিয়ে গেছে। তা-ও এমন জায়গায় ফুরিয়ে গেছে যে আশপাশে ঠিক কোথায় ফিলিং স্টেশন বা পেট্রোল পাম্প আছে, তা আপনার জানা নেই। কী করবেন? গাড়ি ফেলে তো আর যাওয়া যায় না। দেশীয় প্রতিষ্ঠান ইম্পোরিয়াম টেকনোলজি গত মাসে ‘ফিলিং স্টেশন ফাইন্ডার ইন বিডি’ নামে এক অ্যাপ প্রকাশ করেছে। এই অ্যাপ এমন বিপদ থেকে আপনাকে উদ্ধারের পথ বাতলে দিতে পারে।
অ্যাপটির ‘ফাইন্ড নিয়ারবাই সিএনজি স্টেশন’ ও ‘ফাইন্ড নেয়ারবাই ফিলিং স্টেশন’ নামের দুটি বিভাগের মাধ্যমে জানা যাবে আপনার বর্তমান অবস্থান থেকে নিকটতম ফিলিং স্টেশন কোথায় আছে, তার দূরত্ব এবং সেখানে যাওয়ার পথ। তাও আবার পথের নির্দেশনা দিয়ে আপনাকে নিকটতম ফিলিং স্টেশনে পৌঁছেও দেবে।
প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক ফাহিম শাহরিয়ার বলেন, ‘মূলত যাত্রার মাঝপথে বিপদের মুহূর্ত থেকে যাত্রীদের রক্ষা করতে এই অ্যাপ বানানো হয়েছে।’ অচেনা পথে সাহায্য করতেই অ্যাপটি তৈরি করা হয় বলে জানালেন ইম্পোরিয়াম টেকনোলজির প্রধান নির্বাহী কর্মকর্তা মামুনুর রশীদ। তিনি আরও বলেন, অনেক লোক নিয়মিত ঢাকায় আসেন। যাঁদের পুরো ঢাকার রাস্তাঘাট চেনা না-ও থাকতে পারে। তাঁরা এই অ্যাপের মাধ্যমে উপকৃত হবেন।
এখন পর্যন্ত শুধু রাজধানীর ফিলিং স্টেশনগুলোর তথ্য রয়েছে অ্যাপটিতে। মামুনুর রশীদ বলেন, শিগগিরই দেশের সব ফিলিং স্টেশনের তথ্য হালনাগাদ করা হবে। আপাতত শুধু অ্যান্ড্রয়েড সংস্করণের জন্য গুগল প্লেস্টোরে পাওয়া যাচ্ছে এই অ্যাপ। অন্যান্য সংস্করণের জন্যও অ্যাপ তৈরি করা হচ্ছে বলে জানিয়েছেন দুজনই।
অ্যাপটি পাওয়া যাবে https://goo.gl/WNcQ1f ঠিকানায়।