অ্যাপলের কনফারেন্সে যা ঘোষণা দিলেন টিম কুক

প্রকাশ:| বৃহস্পতিবার, ৮ জুন , ২০১৭ সময় ০৭:১০ অপরাহ্ণ

জুন মাসে প্রযুক্তিপ্রেমী অ্যাপলভক্তদের নজর থাকে অ্যাপলের ওয়ার্ল্ড ওয়াইড ডেভেলপারস (ডব্লিউডব্লিউডিসি) সম্মেলনের দিকে। কারণ, বছরের সবচেয়ে বড় এই প্রযুক্তি সম্মেলনে একের পর এক নতুন প্রযুক্তির ঘোষণা দেয় মার্কিন প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল।

এরই ধারবাহিকতায় এবারও যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার স্যান হোসে কনভেনশন সেন্টারে গত সোমবার শুরু হয়েছে ডব্লিউডব্লিউডিসি কনফারেন্স। শেষ হচ্ছে আগামীকাল শুক্রবার।

সম্মেলনের প্রথম দিনে ছিল অ্যাপলের নতুন নতুন প্রযুক্তি পণ্যের ঘোষণা। ওই দিন অনুষ্ঠানে অ্যাপলের প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুক ডব্লিউডব্লিউডিসি ২০১৭-এর মূল বক্তব্য উপস্থাপন কালে অ্যাপলপ্রেমীদের জন্য বছরের ২২টি পণ্যের ঘোষণা করেন। এখান থেকে কয়েকটি বিশেষ পণ্যের সাথে বিবার্তার পাঠকদের পরিচয় করিয়ে দেয়া হলো।

‘আইম্যাক প্রো’

অ্যাপলের সবচেয়ে শক্তিশালী অলইন ওয়ান ‘আইম্যাক প্রো’ উন্মুক্ত করা হয়েছে। ৫কে ডিসপ্লে সমৃদ্ধ ডিভাইসটির ৮, ১০ ও ১৮ কোর জিওন প্রসেসর বাজারে পাওয়া যাবে। কম্পিউটারটির সাহায্যে উন্নতমানের গ্রাফিক্স ও ভিডিও এডিটিংয়ের কাজ করা যাবে। এটি হবে বর্তমান সময়ের সবচেয়ে শক্তিশালী ব্যক্তিগত কম্পিউটার। আইম্যাক রেন্টিনা ৫ কে ২৭ ইঞ্চি ডিসপ্লের এ ডিভাইসটির রেজুলেশন হলো ৫১২০*২৮৮০ পিক্সেল।

৩২ গিগাবাইট র‌্যামের পাশাপাশি চাইলে সর্বোচ্চ ১২৮ গিগাবাইট র‌্যামও এতে যুক্ত করা যাবে। স্টোরেজ সুবিধার জন্য রয়েছে ১ টেরাবাইট এসএসডি কার্ড। এতে ৪ গিগাবাইট এসএসডি ব্যবহার করা যাবে। উন্নত গ্রাফিক্স সুবিধা দিতে রয়েছে ভেগা জিপিইউ ৮ গিগাবাইট এইচবিএম২ গ্রাফিক্স সুবিধা।ডিভাইসটিতে রয়েছে ১০৮০ ফেইসটাইম এইচডি ক্যামেরা। আইম্যাকের পেছনে রয়েছে ৩.৫ এমএম অডিও জ্যাক, চারটি ইউএসবি থ্রি পোর্ট এবং থান্ডারবোল্ট ৩ সুবিধা। এছাড়াও রয়েছে ওয়াইফাই ৮০২, ব্লুটুথ ৪.২ প্রযুক্তির সুবিধা।ডিভাইসটির সঙ্গে রয়েছে কালো ও স্পেস গ্রে রঙের তারবিহীন কিবোর্ড ও মাউস। এর মূল্য শুরু হয়েছে ৪ হাজার ৯৯৯ মার্কিন ডলার থেকে। চলতি বছরের ডিসেম্বর মাস থেকে এটি বাজারে পাওয়া যাবে।

নতুন সংস্করণে কম্পিউটারের আইম্যাক

নতুন দুটি সংস্করণ আসছে আইম্যাক কম্পিউটার। এতে থাকবে বেশি গতির র‌্যাম। ২১.৫ ইঞ্চির আইম্যাকে থাকবে ৩২ গিগাবাইট র‌্যাম। অন্যদিকে ২৭ ইঞ্চির আইম্যাকে থাকবে ৬৪ গিগাবাইটের ধারণক্ষমতার র‌্যাম। এ ছাড়া সলিড স্টেট ড্রাইভ (এসএসডি) আগের চেয়ে ৫০ শতাংশ দ্রুত কাজ করবে। পাশাপাশি থাকবে উচ্চক্ষমতাসম্পন্ন এএমডি গ্রাফিকস কার্ডও। ৪কে রেজ্যুলেশনের ২১.৫ ইঞ্চির আইম্যাকের দাম শুরু ১ হাজার ২৯৯ মার্কিন ডলার থেকে।

১০ ইঞ্চির বিশেষ সংস্করণের আইপ্যাড

সাড়ে ১০ ইঞ্চির বিশেষ সংস্করণের আইপ্যাড নিয়ে আসার ঘোষণা দিলো অ্যাপল। ‘১০.৫ ইঞ্চি আইপ্যাড প্রো’মডেলটিতে ব্যবহার করা হয়েছে রেটিনা ডিসপ্লে। যার রেজুলেশন ২২২৪*১৬৬৮ পিক্সেল এবং যা ২৬৪ পিপিআই সমৃদ্ধ। ডিভাইসটির ওয়াই-ফাই সংস্করণটির ওজন মাত্র ১ দশমিক শূন্য ৩ পাউন্ড বা ৬৬৯ গ্রাম। সেলুলার মডেলটির ওজন ৪৭৭ গ্রাম।

একই কনফিগারেশনের ১২.৯ ইঞ্চি ডিসপ্লে সংস্করণের আরেকটি মডেলের আইপ্যাড নিয়ে আসছে অ্যাপল। আগেরগুলোর চেয়ে ডিজাইনের তেমন পার্থক্য আনা হয়নি। আগের সংস্করণের মতোই ডিসপ্লের নিচে থাকা হোম বাটনে যুক্ত করা হয়েছে ফিঙ্গার প্রিন্ট সেন্সর। উপরে রয়েছে ৩.৫ এমএম অডিও জ্যাক, ডুয়েল মাইক্রোফোন ও স্পিকার।

নতুন এ আইপ্যাডের সাইড প্যানেলে রয়েছে ভলিউম আপ-ডাউন বাটন, সিমকার্ড স্লট।এতে রয়েছে এ১০ এক্স ফিউশন চিপসেটের ৬৪ বিট প্রসেসর। ছবি তোলার জন্য পিছনে আইফোন ৭-এর মতো ১২ মেগাপিক্সেল ক্যামেরা।এ ক্যামেরা দিয়ে ফোরকে ভিডিও রেকর্ড করা যাবে। সেলফি ও ভিডিও চ্যাটের জন্য সামনে রয়েছে ৭ মেগাপিক্সেল ক্যামেরা। টানা ১০ ঘন্টা ব্যাটারি ব্যাকআপ সুবিধা দেবে ডিভাইসটি। স্টোরেজর উপর নির্ভর করে এটি ৬৫, ২৫৬ ও ৫১২ জিবির ইন্টারনাল মেমোরি সংস্করণে পাওয়া যাবে। ১০.৫ ইঞ্চি ও ১২.৯ সংস্করণের মূল্য যথাক্রমে শুরু হয়েছে ৬৪৯ ও ৭৯৯ মার্কিন ডলার থেকে।

সিরি-পাওয়ারড হোম স্পিকার

গান শোনার জন্য সিরি-পাওয়ারড হোম স্পিকার নিয়ে আসছে অ্যাপল। এটির নাম ‘হোমপড’। তারবিহীন এই স্পিকার নির্মাতাদের দাবি, এটি থেকে উন্নত শব্দ বেরিয়ে আসবে। স্পিকারটি যেখানে রাখা হবে এটি ওই পরিবেশ বোঝার চেষ্টা করবে। রুমের পরিবেশ অনুভব করে সেই অনুযায়ী ভলিউম ঠিকঠাক করে নেবে নিজেই। অ্যাপল মিউজিকের সঙ্গে কাজ করবে এই হোমপ্যাড। কাজেই মিউজিক স্ট্রিমিং সার্ভিসে সাবস্ক্রিপশন থাকতে হবে।

অ্যাপল বলছে, এই হোমপড কারো সংগীত বিষয়ে ব্যক্তিগত রুচি নিয়ে রীতিমতো গবেষণা চালাবে। সেই সঙ্গে নতুন নতুন গান আবিষ্কারেও সহায়তার হাত বাড়িয়ে দেবে। স্পিকারের আকার অনেকটা সিলিন্ডারের মতো। উচ্চতায় হবে ৭ ইঞ্চির মতো। গভীর ও পরিস্কার বেস মিউজিকের জন্য এর ডিজাইন করেছে অ্যাপল। খাঁটি হাই ফ্রিকোয়েন্সি অ্যাকোয়াস্টিকে রয়েছে ডিরেকশনাল কন্ট্রোল। অ্যাপলের এ৮ চিপ ব্যবহৃত হয়েছে হোমপড-এ। সাদা ও ধুসর রঙের স্পিকারটি আগামী ডিসেম্বর থেকে ব্রিটেন আর আমেরিকার বাজারে সহজলভ্য হবে। দাম পড়বে ৩৪৯ ডলার।

সিরি পাচ্ছে নতুন কণ্ঠ

অ্যাপলের ভয়েস অ্যাসিস্টেন্ট সিরিকে আরও উন্নত করা হয়েছে নতুন ওএসে। সিরি পাচ্ছে নতুন কণ্ঠ। মূল উদ্দেশ্য সিরিকে আরও বাস্তব ও প্রাকৃতিকধর্মী করার। এখন সিরি ব্যবহারকারীদের অভ্যাস ধীরে ধীরে শিখে নিতে পারবে এবং সে অনুযায়ী উত্তর দিবে। সিরি আইওএস, ওয়াচওএস, টিভিওএস ও আউক্লাউড থেকে ব্যবহারকারী সম্পর্কে ধারণা নিয়ে সে অনুযায়ী সাহায্য করতে পারবে। এখন থেকে সিরিকে অনুবাদ করার কাজেও ব্যবহার করা যাবে। সিরি ইংরেজিকে চাইনিজ, ফ্রেঞ্চ, জার্মান, ইটালিয়ান ও স্প্যানিশ ভাষাকে অনুবাদ করতে পারবে। ফলে সিরি ব্যবহার আরও উপভোগ্য হবে ব্যবহারকারীদের কাছে। এ ছাড়া ব্যবহারকারীর ক্যালেন্ডার, অবস্থান, ফোনে সম্পাদিত বিভিন্ন কাজের মাধ্যমে সিরি একজন ব্যক্তিগত সহকারীর মতো বিভিন্ন বিষয়ে সজাগ করে দিতে পারবে।

নতুন রূপে অ্যাপল মিউজিক

নতুন রূপে আসছে অ্যাপল মিউজিক। অ্যাপল মিউজিক অ্যাপে বন্ধুরা কি গান শুনছে এখন থেকে তা দেখা যাবে। ফলে নতুন নতুন গান খুঁজে পাওয়া সহজ হবে। নতুন আপডেটে থার্ডপার্টি কিছু অ্যাপ মিউজিক অ্যাপটির অ্যাক্সেস পাবে। ফলে শামাজ অ্যাপ ব্যবহার করে গান খুঁজে তা অ্যাপল মিউজিকে যুক্ত করা যাবে। নতুন অ্যাপস্টোর অ্যাপল সম্পূর্ণ নতুন রূপে তাদের অ্যাপ্লিকেশনের বাজার সাজিয়েছে। মোট কথা অ্যাপস্টোরটিকে রিডিজাইন করা হয়েছে। যুক্ত করা হয়েছে নতুন ইউজার ইন্টারফেস। নতুন সংস্করণে অ্যাপ্লিকেশন, গেম ক্যাটাগরি আলাদাভাবে প্রদর্শিত হবে। ফলে সহজেই পছন্দের অ্যাপটি খুঁজে পাওয়া যাবে। এছাড়া অ্যাপ রিভিউয়ের ক্ষেত্রে ভিডিও’তে ফোকাস করা হয়েছে।

অ্যাপল টিভিতে অ্যামাজন প্রাইম ভিডিও

ঘোষণায় অ্যাপল টিভি সম্পর্কে খুব বেশি কিছু বলা হয়নি। এমনকি এ-সংক্রান্ত কোনো হালনাগাদের ব্যাপারেও নয়। তবে শুধু একটি বিষয় উল্লেখ করা হয়েছে, তা হলো অ্যাপল টিভিতে অ্যামাজন প্রাইম ভিডিও আসছে।

আইওএস ১১

অ্যাপল বেশ কিছুদিন ধরেই আইওএস ১১ নিয়ে কাজ করছিল। যার বাস্তবায়ন দেখা যাবে আগামী সেপ্টেম্বরে। ছোট-বড় মিলিয়ে বেশ কিছু পরিবর্তন আনা হচ্ছে। এর মধ্যে উল্লেখযোগ্য একটি হলো, আগে এক অ্যাপ থেকে অন্য অ্যাপে কিছু নিতে হলে কপি-পেস্ট করতে হতো। কিন্তু এখন আর তা করতে হবে না, শুধু কাঙ্ক্ষিত বিষয়টি টেনে নিয়ে অন্য জায়গায় ছেড়ে দিলেই কাজ সম্পন্ন হয়ে যাবে।

ফিরে এল আইমেসেজ অ্যাপ

কিছু পরিবর্তন নিয়ে আসছে এক সময়ের জনপ্রিয় মেসেজিং অ্যাপ আইমেসেজ অ্যাপ। পরিবর্তিত অ্যাপে আগের চেয়ে আরও সহজ করে তুলবে আইমেসেজকে এমনটাই ধারণা করছে এর নির্মাতারা। এটির মাধ্যমে টাকাও পাঠানো যাবে অ্যাপল পে ব্যবহার করে।

অ্যাপল ওয়াচওএস ৪

অ্যাপল ওয়াচের অপারেটিং সিস্টেমে বড় ধরনের পরিবর্তন আনা হচ্ছে। অ্যাপল ওয়াচের পরবর্তী সংস্করণ ওয়াচওএস ৪-এ অ্যাপলের ডিজিটাল সহকারী সিরির ওপর ভিত্তি করে একটি চেহারা থাকবে, যা ব্যবহারকারীর ক্যালেন্ডার, অবস্থান এবং আরও কিছু তথ্যের ওপর ভিত্তি করে পরামর্শ দেবে।

অ্যাপল প্রধান নিবার্হী টিম কুক অ্যাপল ওয়াচটির সম্পর্কে বলেন, সময়ের সাথে পাল্লা দিয়ে অ্যাপল ওয়াচের জনপ্রিয়তা বাড়ছে। বর্তমানে স্মার্টওয়াচের বাজারে শীর্ষে অ্যাপল। উন্নত ডিভাইস ও সহজে ব্যবহারযোগ্য হওয়ায় এই জনপ্রিয়তা। সংস্করণে জনপ্রিয় অ্যানিমেশন কার্টুন টয়স্টোরিজ, সিরি ফেইস থিম যুক্ত করা হয়েছে। এছাড়া ব্যবহারকারীদের স্বাস্থ্যের প্রতি নজর দিতে মাসিক চ্যালেঞ্জ ফিচার যুক্ত করা হয়েছে। যা ব্যবহারকারীদের প্রতিসপ্তাহে নোটিফিকেশনের মাধ্যমে জানিয়ে দেবে কতটুকু হাটা বা ব্যায়াম করতে হবে। তবে দ্রুতই সকল ব্যবহারকারীর জন্য উন্মুক্ত করা হবে হালনাগাদ অ্যাপলওয়াচ৪ ওএসটি।

অ্যাপল ম্যাপস

অ্যাপল বিভিন্ন শপিং মল এবং এয়ারপোর্টের ম্যাপ যুক্ত করছে। পাশাপাশি ‘ডু নট ডিস্টার্ব’ নামে একটি সুবিধা যোগ করছে, যার মাধ্যমে গাড়ি চালানোর সময় বিভিন্ন নোটিফিকেশন ও বার্তা আসা বন্ধ করা যাবে। আবার স্বয়ংক্রিয়ভাবে কোনো ম্যাসেজের উত্তরও দেওয়া যাবে। সূত্র : রেকোডনেট, টেকক্রাঞ্চ, ম্যাশেবল