অ্যাপগুলো ব্যবহারের সুযোগ করে দেবে মাইক্রোসফট

প্রকাশ:| শুক্রবার, ১ মে , ২০১৫ সময় ০৬:৩৮ অপরাহ্ণ

উইন্ডোজ সফটওয়্যারের পরবর্তী সংস্করণটি যাতে সব ধরনের ডিভাইসে আরও বেশি মানুষ ব্যবহার করেন, সে লক্ষ্যে আইফোন ও অ্যান্ড্রয়েড ফোনের জনপ্রিয় অ্যাপগুলো ব্যবহারের সুযোগ করে দেবে মাইক্রোসফট। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

বাজার বিশ্লেষকেরা বলছেন, মাইক্রোসফট কর্তৃপক্ষ তাদের পরিকল্পনায় বড় ধরনের রদবদল করছে। গত বুধবার মাইক্রোসফট আয়োজিত এক ডেভেলপার সম্মেলনে হাজারো দর্শকের সামনে নতুন পরিকল্পনার কথা জানান মাইক্রোসফটের কর্মকর্তারা।
সম্মেলনে মাইক্রোসফটের কর্মকর্তারা নতুন টুল বা সফটওয়্যার উন্মুক্ত করার কথা বলেন যাতে ব্যবহারকারীরা আইওএস এবং অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মের অ্যাপ উইন্ডোজচালিত স্মার্টফোন, পিসিতে ব্যবহার করতে পারেন।
মাইক্রোসফটের বার্ষিক সফটওয়্যার সম্মেলনের প্রথম দিনে মাইক্রোসফটের কর্মকর্তারা হলোলেন্স নামের অগমেন্টেড রিয়েলিটি হেডসেট প্রদর্শন করেন। হেডসেটটি এখনো বিক্রির কথা ভাবছে না মাইক্রোসফট।উইন্ডোজ ১০ এ চলবে অ্যান্ড্রয়েড অ্যাপ
অনুষ্ঠানে ‘এজ’ নামে নতুন ব্রাউজারের নাম ঘোষণা করেন তাঁরা। প্রায় দুই দশক পরে ইন্টারনেট এক্সপ্লোরার ব্রাউজারটিকে অবসরে পাঠিয়ে এজ নামে নতুন এই ব্রাউজারটি আনছে মাইক্রোসফট।
মাইক্রোসফটঅনুষ্ঠানে মাইক্রোসফটের প্রধান নির্বাহী সত্য নাদেলা বলেন, নতুন প্রজন্মের উইন্ডোজ হচ্ছে উইন্ডোজ ১০। ব্যক্তিগত কম্পিউটিংয়ের যুগের জন্য জুতসই এই সফটওয়্যারটি। বর্তমান যুগে করপোরেট ও ব্যক্তিগত যন্ত্র ব্যবহারকারীরা তাঁদের বিভিন্ন যন্ত্রে একই রকম অভিজ্ঞতা পেতে চান। সে লক্ষ্যেই তৈরি করা হচ্ছে উইন্ডোজ ১০।
বাজার গবেষণাপ্রতিষ্ঠান ফরেস্টার রিসার্চের গবেষক জে পি গাউন্ডার বলেন, ডেভেলপারদের সন্তুষ্টি অর্জন করা মাইক্রোসফটের জন্য অধিক গুরুত্বপূর্ণ। মাইক্রোসফট বর্তমানে অ্যাপ নিয়ে সমস্যায় রয়েছে। উইন্ডোজনির্ভর ফোন ও ট্যাব অধিক জনপ্রিয় না হওয়ায় ডেভেলপাররা এই প্ল্যাটফর্মে অ্যাপ তৈরি করতে চান না। এদিকে আইওএস বা অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে ১৪ লাখেরও বেশি অ্যাপ রয়েছে। কিন্তু উইন্ডোজ ফোনে অ্যাপের সংখ্যা বড়জোর কয়েক হাজার। এখন অ্যাপ্লিকেশনের দিকে বেশি গুরুত্ব দিচ্ছে মাইক্রোসফট।