অ্যান্ড্রয়েড ফোনে এখন থেকে পাওয়া যাবে পুলিশের সহয়তা

প্রকাশ:| মঙ্গলবার, ১৫ অক্টোবর , ২০১৩ সময় ০৮:২০ অপরাহ্ণ

পুলিশস্মার্টফোনের মধ্যে তুমুল জনপ্রিয় অ্যান্ড্রয়েড ফোনে এখন থেকে পাওয়া যাবে পুলিশের সহয়তা। এ জন্য তৈরি করা হয়েছে বিশেষ একটি অ্যাপস। বাংলাদেশে প্রথমবারের মতো সেলফোন থেকে এ পুলিশি সেবা কার্যক্রম চালু করেছে ঢাকা মেট্রোপলিটনের উত্তরা ক্রাইম ডিভিশন। নভেম্বর নাগাদ এ সেবা চালু হবে ঢাকা মেট্রোপলিটনের ৮ থানাতেই। পরে অ্যান্ড্রয়েড ডিভাইস ছাড়া অন্যান্য প্লাটফর্মেও এ সেবা দেয়া হবে।

উত্তরার সহকারী পুলিশ কমিশনার (পেট্রোল) মাসরুফ হোসেনের উদ্যোগে এরই মধ্যে কাজ শুরু করেছেন এক্স ক্যাডেট ও দুই বুয়েটিয়ান কম্পিউটার প্রকৌশলী মনসুর হোসেন তন্ময় ও মোঃ তারিক মাহমুদ।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের উত্তরা বিভাগের ডেপুটি কমিশনার মোঃ নিশারুল আরিফ সাংবাদিকদের জানান, ব্যক্তি উদ্যোগে শুরু হলেও এখন এটি দাফতরিক প্রকল্প। অ্যাপসটি চালুর পর এক রাতেই ১৪ হাজার ডিভাইস থেকে অ্যাপসটি ডাউনলোড করা হয়েছে। তিনি বলেন, ‘ফেসবুক পেজ খোলার পর থেকে নাগরিকদের দারুণ সাড়া পাই। এরপর উদ্যোগ নেয়া হয় একটি অ্যাপস তৈরির। যতই সময় যাচ্ছে ততই অ্যাপসটি জনপ্রিয় হয়ে উঠছে।’

অ্যাপসটি তৈরির অন্যতম পরিকল্পক উত্তরার এসি মাসরুফ হোসেন বলেন, ‘ইদানীং উত্তরায় হিজড়া বিড়ম্বনা বেড়েছে। তাদের যন্ত্রণা থেকে নিস্তার পেতে অ্যাপসটি ব্যবহার করে পুলিশি সহায়তা নিচ্ছেন এ এলাকার মানুষ। সহজেই নিকটবর্তী থানার লোকেশন খুঁজে পাচ্ছেন। ওই পুলিশ স্টেশনের ওসি অথবা দায়িত্বরত অফিসারকে সরাসরি ফোন করছেন।’ অ্যাপসের শুরুর কথা জানতে চাইলে মাসরুর বলেন, ‘আমি ঝিনাইদহ ক্যাডেট কলেজের ছাত্র ছিলাম। নাগরিকদের জন্য পুলিশি সেবা বাড়ানোর বিষয়ে একদিন আলাপ হচ্ছিল আমার অনুজ দুই এক্স ক্যাডেটের সঙ্গে। তারা দু’জনই বুয়েট থেকে গ্রাজুয়েশন করেছে। তাদের একজন মনসুর হোসেন তন্ময়। সে পড়ত মির্জাপুর ক্যাডেট কলেজে। অন্যজন মোঃ তারিক মাহমুদ। পড়ত বরিশাল ক্যাডেট কলেজে। তারা জানায়, দেশের জন্য কিছু করতে চায়। আমি তখন প্রস্তাব দিলাম। তারাও এগিয়ে এলো। ব্যস, এখন শুধুই এগিয়ে যাওয়া।’

অ্যাপসটির সুবিধা বিষয়ে জানতে চাইলে তিনি জানান, অ্যাপসটির সাহায্যে কাছের পুলিশ স্টেশনের সঙ্গে যোগাযোগ করার পাশাপাশি রাস্তায় বিপদে-আপদে, আগুন লাগার মতো দুর্ঘটনায় মাত্র এক ক্লিকেই ফোন করতে পারবেন ব্যবহাকারীরা। এ জন্য আর কষ্ট করে থানায় আসতে হবে না। কষ্ট করে পুলিশ স্টেশনের ফোন নম্বর মুখস্থ রাখতে হবে না।

এছাড়াও বিভিন্ন ধরনের পুলিশি সেবা সম্পর্কে বিস্তারিত জানা ও পুলিশকে বিভিন্ন পরামর্শও দেয়া যাবে এ অ্যাপসটির মাধ্যমে। যে কোনো ধরনের সমস্যায় পুলিশ স্টেশনের কার সঙ্গে কথা বলতে হবে, সে নির্দেশনাও রয়েছে অ্যাপটিতে। ঢাকা মেট্রোপলিটন এলাকার যে কোনো প্রান্তে দাঁড়িয়ে কাছের পুলিশ স্টেশনের ম্যাপ দেখা যাবে। গ্রাহকের অবস্থান থেকে সবচেয়ে কাছের পুলিশ স্টেশনের সহজ রাস্তাটিও বাতলে দেবে এ অ্যাপস।

গুগল অ্যাপসস্টোর থেকে বিনামূল্যে ডাউনলোড করা যাচ্ছে নতুন এ অ্যাপসটি।