অস্ত্রের চেয়ে কলমের শক্তি অনেক বেশী

প্রকাশ:| বুধবার, ৩০ সেপ্টেম্বর , ২০১৫ সময় ০৯:৩৪ অপরাহ্ণ

বীর বাহাদুর এমপি কলমঅস্ত্রের চেয়ে কলমের শক্তি অনেক বেশী- বীর বাহাদুর এমপি
এম.নাজিম উদ্দিন,রাঙামাটিঃ পার্বত্য বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি বলেছেন,অস্ত্রের চেয়ে কলমের শক্তি অনেক বেশী একথা একদিন প্রমান করবে পাহাড়ের ছেলে-মেয়েরা। পার্বত্য জনগন দেশের জন্য বোঝা নয় তারাও দেশের সম্পদ। তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কণ্যা জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা পার্বত্য অঞ্চলের বসবাসরত মানুষের কল্যানের কথা চিন্তা শান্তিপূর্ন পরিবেশ সৃষ্টির লক্ষ্যে সংলাপের মাধ্যমে শান্তিচুক্তি করেছে এর ফলে আজ পাহাড়ের শিক্ষার্থীরা মেডিকেল কলেজ ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে উন্নতর শিক্ষা লাভ করবে। তিনি বলেন, পার্বত্য এলাকার সকল সমস্যাগুলোকে চিহ্নিত করে দল মত ধর্ম বর্ণ নির্বিশেষে সকলে বসে সমাধানের পথ খুঁজে বের করে আমাদের সামনের দিয়ে অগ্রসর হতে হবে। তিনি বলেন, শিক্ষার কাছে কোন ধর্ম বর্ন নেই হাজারো কষ্টের মাঝেও আমাদের সুশিক্ষা ভালো জ্ঞান অর্জন করতে হবে। তিনি বলেন, মারমা শিক্ষা উন্নয়নমূলক কার্যক্রমের মাধ্যমে মারমা শিক্ষার্থীরা অনেক এগিয়ে এসেছে। সৎ লক্স্যকে সামনে রেখে সমাজ ও দেশের সেবায় মারমা সম্প্রদায়ের ছেলেমেয়েরা সম্পদে পরিনত হতে সকল প্রকার সহযোগিতা প্রদান করা হবে বলে তিনি প্রতিশ্রুতী ব্যক্ত করেন। তিনি মারমা স্টুডেন্টস্ কাউন্সিলের ম্যাগাজিন শিক্ষা উপকরন ক্রয়ের জন্য ৫০ হাজার টাকা প্রদান করেন।

বাংলাদেশ মারমা স্টুডেন্টস্ কাউন্সিল কাপ্তাই উপজেলা শাখা ও কাপ্তাই কর্ণফুলী ডিগ্রী কলেজের আয়োজনে কাপ্তাই উপজেলা পরিষদ মিলনায়তনে বুধবার মারমা ছাত্র ছাত্রীদের নবীন বরন ও বই বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন ।

জাতীয় সংগীত ও মারমা সংগীত পরিবেশনের মধ্য দিয়ে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে অনুষ্ঠানের সুচনার পর উপজেলা পরিষদ মিলনায়তনে এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

নবীন বরন ও বই বিতরণ উদযাপন পরিষদের আহবায়ক ভদন্ত উত্তমালংকার ভিক্ষুর সভাপতিত্বে আলোচনাসভায় গেষ্ট অব অনার হিসেবে সাবেক পার্বত্য প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার, বিশেষ অতিথি হিসেবে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষকেতু চাকমা, খাগড়াছড়ি জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান তরুন কান্তি ঘোষ,মারমা সাংস্কৃতিক সংস্থা কাপ্তাই উপজেলা শাখার সভাপতি অংসুছাইন চৌধুরী, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য অংসুইপ্রু চেীধুরী, থোয়াইচিং মং মারমা, সান্তনা চাকমা, বান্দরবান জেলা পরিষদ সদস্য টিংটিং ম্যা মারমা, ইউএনও দুলাল চন্দ্র সুত্রধর, কর্ণফুলী ডিগ্রী কলেজের অধ্যক্ষ এ এইচ এম বেলাল চৌধুরী, ৫নং ওয়াগ্যা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অংহ্লাচিং মারমা, মারমা স্টুডেন্ট কাউন্সিলের সভাপতি বোঅংসিং মারমা বক্তব্য প্রদান করেন।

সাবেক পার্বত্য প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার বলেন, লেখাপড়া বাদ দিয়ে চুক্তি বাস্তবায়নে অস্ত্র ধর এ ধরনের শ্লোগান দিয়ে যাচ্ছে পার্বত্য চট্টগ্রামের কিছু আঞ্চলিক রাজনৈতিক দল। এ ধরনের শ্লোগান কোন একটি শিক্ষিত দল বলতে পারেনা। এ ধরনের দলকে ধিক্কার দিয়ে সুশিক্ষায় শিক্ষা গ্রহনের পরামর্শ দেন তিনি উপস্থিত মারমা শিক্ষার্থীদের। তিনি বলেন,বর্তমান সরকার শিক্ষার উন্নয়নে বিনামূল্যে বই ও শিক্ষাবৃত্তি প্রদান করছে। এছাড়াও শিক্ষা প্রতিষ্টান, রাস্তাঘাঠ,মন্দির, মসজিদ,গীর্জা নির্মান করে দিচ্ছে দেশের মানুষের কল্যানে। তিনি বলেন উন্নয়নের ধারাবাহিকতা রক্ষা করতে হলে জননেত্রী শেখ হাসিনার বিকল্প নেই।

বিশেষ অতিথির বক্তব্যে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বলেন, শিক্ষা ছাড়া কোন জাতি মাথা উচুঁ করে দাড়াতে পারেনা। আগামীতে তোমরাই শিক্ষিত সমাজ সমৃদ্ধশালী দেশ গঠনে বিরাট ভ’মিকা রাখবে। এ জন্য আওয়ামীলীগ সরকার সবসময় তোমাদের পাশে থাকবে। কারণ বর্তমান সরকার শিক্ষা বান্ধব সরকার।

আলোচনাসভা শেষে অতিথিরা ২০১৫-১৬ শিক্ষা বর্ষের একাদশ শ্রেণীর মারমা শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করেন এবং মারমা স্টুডেন্টস্ কাউন্সিলের মারমা শিক্ষার্থীদের ছাত্রাবাস ভবনের উদ্ভোধন করেন।


আরোও সংবাদ