অস্ট্রেলিয়ার কাছে বাংলাদেশের অসহায় হার

প্রকাশ:| মঙ্গলবার, ১৭ নভেম্বর , ২০১৫ সময় ০৮:৩২ অপরাহ্ণ

ফিফা বিশ্বকাপ-২০১৮ এর বাছাইপর্বে অস্ট্রেলিয়ার কাছে ৪-০ গোলে পরাজিত হয়েছে বাংলাদেশ। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৫টায় শুরু হয়েছে ম্যাচটি। তবে স্বাগতিক হলেও শুরুতেই হোঁচট খেতে হয়েছে বাংলাদেশকে। ম্যাচ শুরুর ৬ মিনিটেই মামুনুলবাহিনীকে গোল দিয়েছে টিম কাহিলের অস্ট্রেলিয়া। মুয়েসের নেওয়া ফ্রি কিক থেকে হেডের সাহায্যের বাংলাদেশের জালে বল জড়িয়েছেন কাহিল।

ম্যাচের ৩৯ মিনিটে ফের কাহিলের গোলেই পিছিয়ে পড়তে হয়েছে বাংলাদেশকে। অস্ট্রেলিয়ার তারকা ফরোয়ার্ডটি এবার গোল করেছেন ভলিতে। যদিও এই গোল নিয়ে খানিকটা বিতর্ক থাকলেও থাকতে পারে।

৩৭ মিনিটে তৃতীয় গোলটি হজম করতে হয়েছে বাংলাদেশকে। কাহিল দেখা পেয়েছেন তার হ্যাটট্রিকের। এরপর ৪৩ মিনিটে ধীরস্থির হেডে ব্যবধান ৪-০ করেছেন জিদানাক।

এর আগে পার্থে বাছাইপর্বের হোম ম্যাচে বাংলাদেশকে ৫-০ গোলে হারিয়েছিল অস্ট্রেলিয়া। এই ম্যাচের আগে বাছাইপর্বে বাংলাদেশ ৬টি ম্যাচ খেলেছে। যেখান থেকে মামুনুলদের অর্জন মাত্র এক পয়েন্ট। অস্ট্রেলিয়ার বিপক্ষে এই ম্যাচ শেষ হলে আর একটি খেলা বাকি থাকবে। যেটি আগামী বছর ২৪ মার্চ অনুষ্ঠিত হবে জর্ডানের বিপক্ষে তাদের মাঠেই।

ঢাকায় এই ম্যাচ খেলা নিয়ে যথেষ্ট অনিশ্চয়তা ছিল। বিশেষ করে গত সেপ্টেম্বরের শেষে অস্ট্রেলিয়া ক্রিকেট দল নির্ধারিত সফর বাতিলের পর এই অনিশ্চয়তা বেড়ে যায়। ‍বিশ্বকাপ বাছাইয়ের এই ম্যাচ নিরপেক্ষ ভেন্যুতে স্থানান্তরে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার কাছে আবেদন করে দেশটির ফুটবল ফেডারেশন। তবে পরিস্থিতি পর্যবেক্ষণ করে সেই আবেদন প্রত্যাখ্যান করে ফিফা।

তাই বাছাইপর্বে গুরুত্বপূর্ণ ম্যাচ খেলার জন্য ঢাকায় আসতে বাধ্য হয় সকারুরা। যদিও ১৪ নভেম্বরের পরিবর্তে সোমবার রাতে ঢাকায় পৌঁছেছে অস্ট্রেলিয়া দল। ঢাকায় কোনো অনুশীলন সেশন রাখেনি দলটি। মঙ্গলবার ম্যাচ শেষ হওয়ার পর তারা দেশে ফিরে যাবে।

বাংলাদেশ একাদশ : শহিদুল আলম সোহেল (গোলরক্ষক), রায়হান হাসান, তপু বর্মন, ইয়াসিন খান, জামাল ভূঁইয়া, মামুনুল ইসলাম, নাবিব নেওয়াজ জীবন, হেমন্ত ভিনসেন্ট বিশ্বাস, নাসিরুল ইসলাম নাসির, মুনায়েম খান রাজু ও আবদুল বাতেন কোমল।


আরোও সংবাদ