অসাম্প্রদায়িক সুফীবাদের পক্ষেই বঙ্গবন্ধুর জীবন অতিবাহিত

প্রকাশ:| সোমবার, ৩ আগস্ট , ২০১৫ সময় ০৯:১৪ অপরাহ্ণ

সাবেক মেয়র

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব এ.বি.এম মহিউদ্দিন চৌধুরী বলেছেন ধর্মপ্রাণ অসাম্প্রদায়িক সুফীবাদের পক্ষেই বঙ্গবন্ধুর জীবন সংগ্রাম অতিবাহিত। ইসলাম হচ্ছে মানবতার বার্তাবহ আদর্শিক বাণী। এরই আলোকে বঙ্গবন্ধুর দৃষ্টিভঙ্গি ছিল একটি ধর্ম নিরপেক্ষ ও সাম্যবাদী সমাজ ব্যবস্থা বিনির্মাণ। তাঁকে সপরিবারে হত্যার মাধ্যমে এ দেশ থেকে ইসলামের এ পবিত্র মমার্থ মুছে দেয়া হয়েছিল। আজ আশার কথা ইসলাম ও মানবতার বাণীকে জাগ্রত করে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা দেশকে সামনের দিকে এগিয়ে নিচ্ছেন। জাতির জনক বঙ্গবন্ধুর ৪০তম শাহাদাৎ বাষির্কী উপলক্ষে মাসব্যাপী কর্মসূচির আজ তৃতীয় দিন সোমবার হজরত খাজা গরীব উল্লাহ শাহ (র.) মাজার জামে মসজিদে বাদ আছর মিলাদ ও মুনাজাত পূর্ব বিশাল মুসল্লী সমাবেশে সংক্ষিপ্ত বক্তব্যে তিনি একথা বলেন।
তিনি আরো বলেন, আমাদের নবী হজরত মুহাম্মদ মুস্তফা (সা.) বিদায়ী হজ্ব ভাষণে বলেছেন, মানুষ কখনো মানুষের প্রতিপক্ষ নয়, ঈমান আকিদা অনুযায়ী যার-যার কর্ম ও ধর্ম পালন করতে হবে। বঙ্গবন্ধু এই ব্রতে বিশ্বাসী হয়ে যখন একটি শোষণ মুক্ত সমাজ ব্যবস্থা কায়েমের সংকল্প ঘোষণা করেছিলেন তখনই সা¤্রাজ্যবাদ শক্তি তাঁকে সপরিবারে হত্যা করে। এরপরও বঙ্গবন্ধু বেঁচে আছেন ইসলাম ও মানবতার আদর্শিক মহামানব হিসেবে। যারা মানুষের কল্যাণের জন্য জীবন দিয়ে থাকেন তাঁরা মৃত্যুঞ্জয়ী। বঙ্গবন্ধু আমদেরকে স্বাধীনতা দিয়েছেন এ জন্য তাঁকে ভালবাসা ও সম্মান দিয়ে প্রজন্ম পরম্পরায় বাঁচিয়ে রাখতে হবে। চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সম্মিলিত ঐক্যে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে সকল বাধা অতিক্রম করবে। মিলাদ মাহফিল পরিচালনা করেন হাফেজ মাওলান নুরুল বশর ও মুনাজাত পরিচালনা করেন জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম মাওলানা নূর মোহাম্মদ সিদ্দিকী।
এ সময় উপস্থিত ছিলেন- আলহাজ্ব বদিউল আলম, আবু তাহের, আবুল মনসুর, সৈয়দ আমিনুল হক, আলহাজ্ব ফিরোজ আহমদ, জাহাঙ্গীর চৌধুরী সিইনসি স্পেশাল, কাউন্সিলর গিয়াস উদ্দিন, ফরিদ মাহমুদ, এম. আর আজিম, কাউন্সিলর মোরশেদুল আলম, আতিকুর রহমান, জামাল উদ্দিন, মো: হেলাল উদ্দীন, এস.এম. সাইদ সুমন, হাবিবুল্লাহ নাহিদ, শেখ নাছির আহম্মদ, আলমগীর আলম, দেলোয়ার হোসেন দেলু, আফতাব উদ্দিন রুবেল, আরশেদুল আলম বাচ্চু, আজিজ উদ্দিন, আজিজুর রহমান আজিজ, মোহাম্মদ আলী চৌধুরী, হাবিবুর রহমান তারেক, সিরাজুল ইসলাম, মহসীন মোরশেদ টিপু, কামরুল আলম, মো: খুরশিদ হাসান, এম.কে. আলম বাসেদ, নাজিম উদ্দিন রাসেল, উমর ফারুক চৌধুরী, মামুন বাদশা, সাইফুল ইসলাম ও মো: ইলিয়াছ উদ্দিন প্রমুখ।
বঙ্গবন্ধুর ৪০তম শাহাদাৎ বাষির্কী উপলক্ষে মাসব্যাপী কর্মসূচির অংশ হিসেবে আগামীকাল মঙ্গলবার চতুর্থ দিন বাদ আছর চকবাজারস্থ নবাব ওয়ালী বেগ খাঁ জামে মসজিদের মিলাদ মাহফিল ও বিশেষ মুনাজাত অনুষ্ঠিত হবে।