অসর্তকতা ও রোগটিকে হালকা ভাবে নেয়ায় ৯ শিশুর মৃত্যু

প্রকাশ:| বৃহস্পতিবার, ১৩ জুলাই , ২০১৭ সময় ০৫:৪৭ অপরাহ্ণ

অসর্তকতা ও অজ্ঞতার কারণেই রোগটিকে হালকা ভাবে নেয়া সীতাকুণ্ডের দুর্গম পাহাড়ি এলাকার ত্রিপুরা পাড়ায় অজ্ঞাত রোগে গত এক সপ্তাহে ৯ শিশুর মৃত্যু হয়েছে। শুধু তাই নয় ভাইরাসটি পুরো এলাকায় ছড়িয়ে পড়েছে।

অজ্ঞাত ওই রোগে একের পর এক শিশু আক্তান্ত হলেও শিশুটির পরিবারের সদস্যরা তাদেরকে কোনো চিকিৎসকের কাছে নিয়ে যাননি। অসর্তকতা ও অজ্ঞতার কারণেই রোগটিকে হালকা ভাবে নিয়ে শিশুদের শারীরিক অবস্থার যখন চরম অবনতি হয়েছে তখন চিকিৎসার নামে স্থানীয় কবিরাজ ও বৈদ্যেদের দিয়েই ঝাড়ফুঁক করানো হয়েছে। ফলে ৯টির শিশুর মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় চিকিৎসকরা।

এদিকে, বৃহস্পতিবার সকাল পর্যন্ত এই অজ্ঞাত রোগে আক্রান্ত শিশুর সংখ্যা প্রায় ৫০ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে চট্টগ্রাম মেডিকেল হাসপাতালে (চমেকে) ভর্তি করানো হয়েছে ২৬ জন শিশুকে।

রোগটি শনাক্ত করা সম্ভব না হওয়ায় আক্রান্তদের রক্তের নমুনা ঢাকায় প্রেরণ করা হয়েছে। চট্টগ্রাম সিভিল সার্জন আজিজুর রহমান সিদ্দিকী বলেন, মূলত অজ্ঞতার কারণেই ৯টি শিশুর মৃত্যু হয়েছে। একের পর এক শিশু মারা গেলেও তারা ভেবেছিলো এটা স্বাভাবিক মৃত্যু। এখানকার মানুষ যদি এ বিষয়টি আমাদের আগে জানাতো তাহলে এতগুলো শিশুর প্রাণ যেতো না।