অশুভ শক্তির বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান

প্রকাশ:| বৃহস্পতিবার, ২৬ মার্চ , ২০১৫ সময় ০৫:৪৬ অপরাহ্ণ

বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠায় সকল চক্রান্ত ও অশুভ শক্তির বিরুদ্ধে সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর মো. আনোয়ারুল আজিম আরিফ।

স্বাধীনতা দিবস উপলক্ষে বৃহস্পতিবার সকাল সাড়ে ৯ টায় বিশ্ববিদ্যালয়ের জারুল তলা চত্বরে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

মহান মুক্তিযুদ্ধের পটভূমি ও গৌরবোজ্জ্বল ইতিহাস আলোকপাত করে উপাচার্য বলেন, জাতির জনক বঙ্গবন্ধুর আহ্বানে বাংলার ছাত্র-জনতা সেদিন মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল। নির্ভীক মুক্তিযোদ্ধারা প্রাণপণ লড়াই করে পৃথিবীর মানচিত্রে প্রতিষ্ঠা করেছে একটি স্বাধীন সার্বভৌম বাংলাদেশ। ’

উপাচার্য আনোয়ারুল আজিম আরিফ বলেন, ‘৭১ এর পূর্বে বাঙালি স্বাধীন ছিল না। তারা সব সময় বিদেশী শাসক দ্বারা শাসিত হয়েছিল। বঙ্গবন্ধু সেই বিষয়টি অনুধাবন করেছিলেন। আজকের এই দিনে আমাদের নতুন ভাবে শপথ নিতে হবে, যে কোন মূল্যে আমাদের যত অর্জন তা রক্ষা করতে হবে।’

বিশেষ অতিথির বক্তব্যে চবির উপ-উপাচার্য ড. ইফতেখার উদ্দীন চৌধুরী বলেন, ‘বঙ্গবন্ধু বাংলাদেশের স্বাধীনতার মহানায়ক। বঙ্গবন্ধুর আরাধ্য সোনার বাংলা প্রতিষ্ঠার সংগ্রামে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে সকলকে ঐক্যবদ্ধ হয়ে দেশ গড়ার কাছে আত্মনিয়োগ করতে হবে।’

পরে চবি উপাচার্য ও উপ-উপাচার্য গত ১৭ মার্চ ২০১৫ জাতির জনক বঙ্গবন্ধুর ৯৫তম জন্মদিন ‘জাতীয় শিশু দিবস ’ উপলক্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আয়োজিত চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) ইঞ্জিনিয়ার মো. আলমগীর চৌধুরীর সভাপতিত্বে অলোচনা সভায় অন্যান্যেদের মধ্যে বক্তব্য রাখেন- চবি কলা ও মানববিদ্যা অনুষদের ডিন অশুভ শক্তির বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বানপ্রফেসর ড. সেকান্দর চৌধুরী, চবি শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর বেনু কুমার দে ও সাধারণ সম্পাদক প্রফেসর ড.মুস্তাফিজুর রহমান সিদ্দিকী, সিন্ডিকেট সদস্য প্রফেসর ড. সৌরেন বিশ্বাস, শাহজালাল হলের প্রভোস্ট ও প্রভোস্ট কমিটির আহবায়ক প্রফেসর ড. সুলতান আহমেদ, প্রক্টর মো. সিরাজ উদ দৌলা, ফাইন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের সভাপতি প্রফেসর ড. জাহাঙ্গীর আলম, অফিসার সমিতির সভাপতি এ কে এম মাহফুজুল হক খোকন ও কর্মচারি ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. আবদুল হাই।

অনুষ্ঠান পরিচালনা করেন- ডেপুটি রেজিস্ট্রার (তথ্য) মো. ফরহাদ হোসেন খান। অনুষ্ঠান শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত ও বিশেষ মুনাজাত পরিচালনা করেন- কেন্দ্রীয় মসজিদের ইমাম আবুল হাসান মুহাম্মদ নাঈমুল্লাহ।

অনুষ্ঠানে মহান মুক্তিযুদ্ধে বীর শহীদদের সম্মানে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।


আরোও সংবাদ