অবশেষে কন্টেইনার আর কাভার্ডভ্যানে ইলেক্ট্রনিক সিল

প্রকাশ:| শুক্রবার, ৭ আগস্ট , ২০১৫ সময় ১১:৫৫ অপরাহ্ণ

অবশেষে কন্টেইনার আর কাভার্ডভ্যানে ইলেক্ট্রনিক সিল ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে সরকার। সড়কে সাধারণ সিল বা তালা ভেঙে পণ্য গায়েবে ঘটনা বন্ধ না হওয়ায় এই প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। এ সিদ্ধান্তে স্বস্তি জানিয়েছেন ব্যবসায়ীরা। বলছেন, এতে কেবল পণ্য চুরিই রোধ হবে না। ভাবমূর্তিও বাড়বে বহির্বিশ্বে।

আর বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ একে দেখছেন সরকারের ডিজিটালাইজেশনের আরেকধাপ অগ্রগতি হিসেবে।

সড়কে আমদানি-রফতানি পণ্যের সুরক্ষায় কন্টেইনার আর কাভার্ড ভ্যানে ব্যবহার হওয়া সিল কিংবা তালা ভেঙে কোটি কোটি টাকার পণ্য গায়েবের ঘটনা দীর্ঘদিনের। ফলে ইলেকট্রনিক্স সিল ব্যবহারের দাবি করে আসছেন ব্যবসায়ীরা।

বিষয়টির গুরুত্ব বিবেচনায়, দেশে প্রথমবারের মতো ইলেক্ট্রনিক্স সিল ব্যবহারের উদ্যোগ নিয়েছে এনবিআর। যা প্রথমপর্যায়ে চালু হচ্ছে চট্টগ্রাম বন্দর আর বেসরকারি আইসিডিগুলোতে।

ইলেক্ট্রনিক্স সিল ব্যবহারে পণ্যের অবস্থান অথবা কোন ক্ষতি হচ্ছে কি না তা বিভিন্নভাবে জানা যাবে। ফলে রোধ সম্ভব হবে চুরি। তাই এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন ব্যবসায়ীরা।

ব্যবসায়ীরা কিভাবে এ প্রযুক্তি ব্যবহার করবে, কত ফি লাগবে- এ বিষয়গুলো চূড়ান্ত করার দায়িত্ব দেয়া হয়েছে এফবিসিসিআই-কে। এ প্রযুক্তি ব্যবহারের ফলে ব্যাপক সুফল মিলবে বলে মনে করেন বাণিজ্যমন্ত্রী।

আলিফ কর্পোরেশন নামের একটি প্রতিষ্ঠান পেয়েছে এ দায়িত্ব। তবে এক্ষেত্রে আরো কয়েকটি প্রতিষ্ঠানের আগ্রহ থাকলেও এনবিআর তা বিবেচনায় নেয়নি বলে অভিযোগ সংশ্লিষ্টদের।


আরোও সংবাদ