অপহৃত নাইজেরীয় স্কুলছাত্রীরা ‘সংসার করছে’

প্রকাশ:| শনিবার, ১ নভেম্বর , ২০১৪ সময় ১১:১৩ অপরাহ্ণ

haram20141101183337অপহৃত নাইজেরীয় স্কুলছাত্রীদের ‘বিয়ে হয়েছে’ বলে ঘোষণা দিয়েছে বিচ্ছিন্নতাবাদী সংগঠন বোকো হারামের প্রধান নেতা আবুবকর শেকাউ। এ ছাড়া তারা সবাই ইসলাম ধর্ম গ্রহণ করেছে এবং স্বামীকে নিয়ে সংসার করছে।

এক ভিডিও বার্তায় আবুবকর শেকাউ এ কথা জানিয়েছেন। শুক্রবার ভিডিওবার্তাটি এএফপির হাতে আসে। আলজাজিরা অনলাইনের এক খবরে এসব তথ্য জানানো হয়েছে।

আবুবকর শেকাউ বলেছেন, ‘আপনারা কি জানেন না, চিবুক থেকে তুলে আনা স্কুলছাত্রীদের মধ্যে প্রায় ২০০ জন ধর্মান্তরিত হয়েছে এবং এখন তারা কোরআন মুখস্ত করছে। তাদেরকে আমরা বিয়ে করেছি এবং তারা এখন নিজ নিজ স্বামীর সঙ্গে সংসার পেতেছে।’

এর আগে আরেক ভিডিওবার্তায় আবুবকর শেকাউ হুঁশিয়ারি উচ্চারণ করেছিল, অপহৃত মেয়েদের যৌনদাসী হিসেবে বেঁচে দেওয়া হবে অথবা বোকো হারামের কারাবন্দিদের মুক্তি দেওয়া হলে তাদের ফেরত দেওয়া হবে। কিন্তু এবার তিনি বললেন, মেয়েদের মুসলিম বানিয়ে তাদের সদস্যরা বিয়ে করে সংসার করছে।

অন্যদিকে আবুবকর শেকাউ বোকো হারামের সঙ্গে নাইজেরিয়া সরকারের যুদ্ধবিরতির চুক্তি হওয়ার বিষয়টি অস্বীকার করেছেন। এ নিয়ে সরকারের ঘোষণাকে মিথ্যাচার হিসেবে উল্লেখ করেছেন তিনি।