অপরিচ্ছন্ন জনপথ পরিচ্ছন্ন করার দায় আমার-আপনার সকলের

প্রকাশ:| রবিবার, ৮ জুন , ২০১৪ সময় ০৯:৩৪ অপরাহ্ণ

ওয়াকিং ফর চিটাগং কর্মসূচীর ধারাবাহিক কর্ম প্রক্রিয়ার অংশ হিসেবে বাকলিয়া থেকে চকবাজার পর্যন্ত পরিদর্শন কালে- ড. হোসেন জিল্লুর

নিউজটিচাগাং২৪.কম।।
cri7বাসযোগ্য বিশ্বমানের চট্টগ্রাম গড়ার লক্ষ্যে ওয়াকিং ফর চিটাগং কর্মসূচীর ধারাবাহিক কর্ম প্রক্রিয়ার অংশ হিসেবে অদ্য ০৮ জুন বিকেল ৪টায় চট্টগ্রামের অত্যধিক দুর্গন্ধযুক্ত, দূষিত ও জনবহুল এলাকা বাকলিয়া সরকারি টিচার্স ট্রেনিং কলেজ প্রাঙ্গঁন থেকে চকবাজার পর্যন্ত এলাকাটিকে বাসযোগ্যতার মানদন্ডে উপনীত করতে চিটাগং রিসার্চ ইনিশিয়েটিভ (সিআরআই) এর প্রধান সমন্বয়ক ও অর্থনীতিবিদ ড. হোসেন জিল্লুর রহমান এর নেতৃত্বে একটি প্রতিনিধি দল প্রকৃত চিত্র পরিদর্শন করে। এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মহিলা কমিশনার সাহেদা কাশেম সাথী, চিটাগং ক্লাবের প্রাক্তন চেয়ারম্যান ডাঃ মঈনুল ইসলাম মাহমুদ, সরকারি টিচার্স ট্রেনিং কলেজের অধ্যক্ষ প্রফেসর রূপেশ চন্দ্র চৌধুরী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক মনজুরুল কিবরিয়া, শিক্ষাবিদ শামসুদ্দীন শিশির, ন্যাশনাল ইনস্টিটিউট অব টেকনোলজির চেয়ারম্যান আহসান হাবিব,নিউজটিচাগাং২৪.কম এর নির্বাহী সম্পাদক মির্জা ইমতিয়াজ শাওন, সিটি কলেজ ছাত্র সংসদের প্রাক্তন ভিপি মাসুদ করিম টিটু, এড. জানে আলম, নোমান উল্লাহ্ বাহার, অধ্যাপক রফিকুল ইসলাম মহসীন, ব্লগার এ. আর বাহাদুর বাহার, আজগর আলী, সুপিক আনোয়ার, বোরহান উদ্দীন গিফারী, সুমন কান্তি নাথ প্রমুখ।
পরিদর্শন পরবর্তী মতবিনিময় সভায় ড. হোসেন জিল্লুর রহমান বলেন, শুধু মাত্র জন সচেতনতা তৈরি নয়, বরং প্রকৃত নাগরিক সক্রিয়তা প্রয়োজন পরিচ্ছন্ন নগরী গড়তে। বাকলিয়া থেকে চকবাজার পর্যন্ত এলাকাটিতে মানুষের চলাফেরায় ব্যাপক অস্বস্তিকর অবস্থা বিরাজমান, যা জনস্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর। এছাড়া এলাকাটি অপেক্ষাকৃত নি¤œাঞ্চল হওয়ায় বিশেষত বৈরী ভৌগলিক অবস্থানের ফলে জলাবদ্ধতা ও নানা মুখী সংকটে জর্জরিত। বসবাস অনুপযোগী এতদাঞ্চলের পরিচ্ছন্নতা কার্যক্রম জোরদার করতে এবং বাসযোগ্য এলাকায় রূপান্তরে স্থানীয় ব্যবসায়ী সমাজ, সমাজ কর্মী, জনপ্রতিনিধি ও সচেতন এলাকাবাসীর সক্রিয় উদ্যোগ ও এগিয়ে আসা প্রয়োজন। ওয়াকিং ফর চিটাগং প্রোগ্রামের আওতায় স্থানীয় সামাজিক শক্তিসমূহের উদ্যোগে ও সংশ্লিষ্ট সংস্থা সমূহের সহযোগিতায় ৯ জুন বিকেল ৪ টায় চকবাজারস্থ কর্ণফুলী পাবলিক স্কুল এন্ড কলেজ প্রাঙ্গঁনে পরিচ্ছন্নতা কার্যক্রম সম্পর্কিত একটি পরিকল্পনা সভা অনুষ্ঠিত হবে।