‘অনলাইন মিডিয়া ইতিহাস তুলে ধরতে ব্যাপক ভূমিকা রাখছে’

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| রবিবার, ১৬ ডিসেম্বর , ২০১৮ সময় ১০:৪৭ অপরাহ্ণ

মিজান মনির:
মহান বিজয় দিবস উদযাপন উপলক্ষে নিউজচট্টগ্রাম ও দৈনিক প্রিয় চট্টগ্রামের অফিসে ‘মুক্তিযুদ্ধের প্রকৃত চেতনা বাস্তবায়নে গণমাধ্যমের ভূমিকা গুরুত্বপূর্ণ’- মহান বিজয় দিবসের আলোচনা সভার আয়োজন করছে নিউজচট্টগ্রাম, দৈনিক প্রিয় চট্টগ্রাম এবং চট্টগ্রাম সুহৃদ।

আজ রবিবার (১৬ ডিসেম্বর) সকাল ১১টা ৩০ মিনিটে নিউজচট্টগ্রামের নির্বাহী সম্পাদক মির্জা ইমতিয়াজ শাওনের সভাপতিত্বে ও সঞ্চালনায় বিজয় দিবসে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিশিষ্ট সমাজ বিজ্ঞানী প্রফেসর ড. ওবাইদুল করিম, প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ-কলামিস্ট অধ্যাপক শামসুদ্দীন শিশির। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা অন্বেষার সম্পাদক জসিম উদ্দিন চৌধুরী, নিউজ চট্টগ্রামের ব্যবস্থাপনা সম্পাদক শাদ ইরশাদ, কবি মোস্তফা হায়দার, শ্রমিক নেতা নুরুল ইসলাম সবুজ, তরুণ লেখক ইলিয়াস বাবর, তরুণ লেখক মিজান মনির, লেখক আবদুল্লাহ আল মাহমুদ প্রমুখ।

প্রধনা অতিথি তাঁর বক্তব্যে বলেন, ইতিহাস নির্মাণের খসড়া তৈরি করেই আমরা আমাদের পরিচয় নির্ধারণ করেছি। নতুন সমাজিক বিন্যাসে সংবাদই আমাদের বিনিময় মাধ্যম। বাংলাদেশে সাংবাদিকতার চর্চায় নতুন মানদণ্ড নিয়ে আসাই আমাদের পরিচিতির একমাত্র দিক নয়। নতুন প্রযুক্তি নির্ভর ডিজিটাল সাংবাদিকতা অনেক স্পর্শ কাতর সুতরাং গণমাধ্যমের এ বিষয়ে সচেতন হতে হবে। তরুণ লেখক ইলিয়াস বাবর বলেন, মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস প্রজন্মের কাছে তুলে ধরতে হবে। অন্যথায় তারা সঠিক তথ্য পাবে না। কবি মোস্তফা হায়দার তার বক্তব্যে বলেন, যাঁদের নেতৃত্বে বাংলার আপামর জনসাধারণ মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করে ৩০ (ত্রিশ) লক্ষ শহীদ ও ২ (দুই) লক্ষ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে এদেশ পেয়েছে স্বাধীনতা, একটি মানচিত্র, লাল-সবুজের একটি পতাকা। যাঁরা না হলে বাংলাদেশ নামক ভূখন্ড জন্মই হতো না। আমরা বাঙ্গালিরা বিশ্বে মাথা উঁচু করে বাংলায় কথা বলতে পারতাম না। তাঁদের ত্যাগের কথা তরুণ প্রজন্মের লেখকদের লেখনির মাধ্যমে ফুটিয়ে তুলতে হবে।