‘‘অধ্যাপক মোহাম্মদ খালেদ জীবদ্দশায় সর্বজন শ্রদ্ধেয় ছিলেন’’

প্রকাশ:| শনিবার, ১৯ ডিসেম্বর , ২০১৫ সময় ১০:১১ অপরাহ্ণ

খালেক স্মরণ
‘মানুষ অর্জন করতে গিয়ে অনেক সময় বিসর্জন দিয়ে থাকে যাবতীয় অর্জনকে। অধ্যাপক খালেদের অর্জন যে কোন মানুষের জন্য ঈর্ষার বস্তু। একটা দেশের স্বাধীনতা সংগ্রামে অংশগ্রহণ, সংবিধানের অন্যতম রচয়িতা এবং চট্টগ্রামের গভর্ণর নির্বাচিত হওয়া। একটা মানুষের আর কতটুকু অর্জন চাই? অধ্যাপক খালেদকে এমন সব কৃতিত্ব অর্জন করতে আমরা দেখেছি। এই সবের পেছনে তাঁর দেশপ্রেমই ছিল অবিচল ঠিকানা।

অধ্যাপক খালেদ রাজনীতিবিদ, সমাজসেবী, ভাল বক্তা এসব অনেক কিছু। কিন্তু তিনি যে একজন সাংবাদিক, শুধু সাংবাদিক নয় বাংলাদেশের একটা প্রাচীন পত্রিকার সম্পাদক হিসেবে জীবদ্দশায় সর্বজন শ্রদ্ধেয় ব্যক্তিত্বে পরিগণিত হয়েছিলেন।’

অধ্যাপক মোহাম্মদ খালেদের দ্বাদশ মৃত্যুবার্ষিকী যথাযোগ্য মর্যাদায় পালনোপলক্ষে ইঞ্জিনিয়ার মোহাম্মদ আবদুল খালেক ও অধ্যাপক মোহাম্মদ খালেদ স্মৃতি পরিষদের উদ্যোগে আয়োজিত চূড়ান্ত প্রস্তুতি সভায় বক্তারা উপর্যুক্ত কথাগুলি বলেন।
১৯ ডিসেম্বর সংগঠনের অস্থায়ী কার্যালয় দৈনিক আজাদী ভবনের ৪র্থ তলায় পরিষদ সভাপতি বিশিষ্ট শিল্পপতি মুহাম্মদ ওসমান গণি চৌধুরীর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক লেখক-সাংবাদিক শওকত বাঙালির সঞ্চালনায় অনুষ্ঠিত গুরুত্বপূর্ণ সভায় অন্যদের মধ্যে অভিমত ব্যক্ত করেন পরিষদের কার্যকরী সভাপতি বিশিষ্ট শিল্পপতি মুহাম্মদ ফেরদৌস খান, শাহজাদা সৈয়দ সিরাজুদ্দৌলা, অর্থ সম্পাদক মুহাম্মদ মহসীন চৌধুরী, যুবলীগ নেতা মো. হেলাল উদ্দিন, স্লোগান সম্পাদক মোহাম্মদ জহির, তরুণ শিল্পপতি এটিএম শহীদুল্লাহ, মঈনুদ্দীন কাদের লাভলু, যুবলীগ নেতা জাহেদুর রহমান সোহেল, আসহাব রসুল চৌধুরী জাহেদ, মো. সেলিম উদ্দিন, শাহরিয়ার নাহিদ, মো. আশরাফ উদ দৌলাহ চৌধুরী, এ বি রনি, আকতার কামাল চৌধুরী প্রমুখ।

সভার সিদ্ধান্তানুযায়ী আগামী ২১ ডিসেম্বর মরহুমের গ্রামের বাড়িতে খতমে কুরআন, কবর জেয়ারত, মোনাজাত ও কবরে পুষ্পার্ঘ অর্পণ এবং আগামী ৩০ ডিসেম্বর ’১৫ বিকেল ৩টায় জেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা, বিশেষ প্রকাশনা প্রকাশের সিদ্ধান্ত ও পরিষদের গুরুত্বপূর্ণ কিছু সিদ্ধান্ত গৃহীত হয়। আলোচনা সভায় প্রধান আলোচক থাকবেন প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা, বরেণ্য বুদ্ধিজীবী ও সাংবাদিক নেতা ইকবাল সোবহান চৌধুরী।

এদিকে, ২১ ডিসেম্বর বেলা ১২টায় জিইসি মোড়স্থ ইফকো কমপ্লেক্সের সামনে থেকে রাউজানের সুলতানপুরে মরহুমের গ্রামের বাড়ির উদ্দেশ্যে রওনা হওয়ার সিদ্ধান্ত গৃহীত হয়।

ক্যাপশান : অধ্যাপক মোহাম্মদ খালেদের মৃত্যুবার্ষিকী পালনোপক্ষে চূড়ান্ত প্রস্তুতি সভায় বক্তব্য রাখছেন খালেক-খালেদ স্মৃতি পরিষদের সাধারণ সম্পাদক লেখক-সাংবাদিক শওকত বাঙালি।