অতিরিক্ত পণ্য বোঝাই : ৪৭ টি গাড়ির বিরুদ্ধে মামলা ও জরিমানা

প্রকাশ:| রবিবার, ২৪ জুলাই , ২০১৬ সময় ০৬:৫৪ অপরাহ্ণ

এলসীতাকুণ্ডে অনুমোদিত ওজনের তুলনায় অতিরিক্ত পণ্য বোঝাইয়ের অভিযোগে ৪৭ টি গাড়ির বিরুদ্ধে নিয়মিত মামলা করেছে ভ্রাম্যমাণ আদালত। পাশাপাশি আরও ১৬টি ট্রাক ও কাভার্ড ভ্যানের মালিককে ১৬ হাজার টাকা জরিমানা করা হয় অভিযানে।

রোববার দুপুরে সীতাকুণ্ড উপজেলার বড় দারোগার হাট এলাকায় এ অভিযান চালানো হয়। অভিযানে নেতৃত্ব দেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রুহুল আমিন। সীতাকুণ্ড থানা পুলিশ এতে সহায়তা করেন।

রুহুল আমিন জানান, মোটযান অধ্যাদেশ-১৯৮৩ আইনে এই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। অভিযানকালে ৭০টি পণ্যবাহী গাড়ির ওজন পরীক্ষা করা হয়। এ সময় দেখা যায় ৬৩ টি গাড়ি অনুমোদিত ওজনের তুলনায় ৪ থেকে ১২ টন পর্যন্ত অতিরিক্ত পন্য পরিবহন করছে।এর মধ্যে ১৬ ট্রাক ও কাভার্ড ভ্যান মালিককে মোটরযান অধ্যাদেশ-১৯৮৩’র ১৫৪ ধারা অনুযায়ী ১৬ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া ৪৭ টি যানবাহনের বিরুদ্ধে নিয়মিত মামলা করা হয়।

তিনি বলেন, ‘ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে প্রায় প্রতিদিনই সড়ক দুর্ঘটনা ঘটছে। অতিরিক্ত পন্য বোঝাইয়ের কারনে প্রায়শই চালকেরা গাড়ির নিয়ন্ত্রন হারিয়ে দুর্ঘটনা ঘটাচ্ছেন এবং অতিরিক্ত পন্য পরিবহনের কারনে সড়কের ক্ষতি হচ্ছে। জানমাল এবং সড়কের সুরক্ষার স্বার্থে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার উদ্যোগ নেওয়া হয়।’